শীতে ঠান্ডা পানিতে গোসলে যে বিপদ হতে পারে

0
235

সারাবেলা ডেস্ক: সারাদেশে জেঁকে বসেছে তীব্র শীত। দেশের বিভিন্ন অঞ্চলে বয়ে যাচ্ছে শৈত্যপ্রবাহ। এমন পরিস্থিতিতে ঘর থেকে বের হওয়ায় যেন কষ্টকর হয়ে গেছে। এরপরও জীবিকার তাগিদে বের হতে হয়।

তবে এমন তীব্র শীতে গোসল দিতে অনীহা থাকে অনেকের। আবার কেউ-কেউ ঠান্ডা পানিতে গোসল করেন। আপনি কি জানেন শীতকালে ঠান্ডা পানি দিয়ে গোসল করলে কী হতে পারে। মাথায় ঠান্ডা পানি ঢেলে গোসল দিলে বেড়ে যায় ব্রেন স্ট্রোকের সম্ভাবনা।

তবে এ ক্ষেত্রে অনেকটা বয়সের ওপর নির্ভর করে। বয়স কম হলে ১৫ ডিগ্রি সেলসিয়াসেও আপনি ঠান্ডা পানিতে গোসল করতে পারেন। বরং, এতে স্বাস্থ্য উপকারিতা পাওয়া যায়। কিন্তু আপনি যদি বার্ধক্যের কাছাকাছি পৌঁছে যান, শীতে ঠান্ডা পানিতে গোসল না করলে আপনারই ক্ষতি।

শীতে একে তো তাপমাত্রা কম। তার ওপর মাথায় ঠান্ডা পানি ঢাললে রক্তনালি সংকুচিত হয়ে যায় এবং রক্তচাপ হঠাৎ করে বেড়ে যায়। পাশাপাশি মস্তিষ্কে তাপমাত্রা নিয়ন্ত্রণকারী অ্যাড্রেনালিন হরমোন দ্রুত হারে নিঃসৃত হয়। তখন ব্রেন স্ট্রোকের ঘটনা ঘটে।

বয়স বাড়লে মস্তিষ্কের কোষগুলোও দুর্বল হয়ে পড়ে। এমন অবস্থায় যদি রক্তচাপ বেড়ে যায় তখন ধমনীতে রক্ত জমাট বাঁধে। মস্তিষ্কের শিরা ফেটে যায় এবং রক্তক্ষরণ হতে থাকে। এই ধরনের ঘটনায় রোগীর মৃত্যু পর্যন্ত হতে পারে।

আপনি যদি উচ্চ রক্তচাপ, উচ্চ কোলেস্টেরল, ডায়াবেটিস, ওবেসিটির মতো সমস্যায় ভোগেন, সেক্ষেত্রে এই ঋতুতে ব্রেন স্ট্রোকের সম্ভাবনা। এমন ঝুঁকি এড়াতে গেলে ঠান্ডা পানিতে গোসল করা চলবে না। ঠান্ডা পানির সঙ্গে গরম পানি মিশিয়ে গোসল করুন।

সারাবেলা/সংবাদ/এসএ/জীবন যাপন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here