৩.৪ মাত্রার ভূমিকম্পে কাঁপলো কলকাতা

0
112

সারাবেলা ডেস্ক: শনিবার (২ ডিসেম্বর) সকালে বাংলাদেশের একাধিক এলাকায় ভূমিকম্প অনুভূত হয়েছে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫ দশমিক ৬। ভূমিকম্পটির উৎসস্থল কুমিল্লা থেকে ৪৮ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে।

ভারতের ন্যাশানাল সেন্টার ফর সিসমোলজি জানিয়েছে, ভারতীয় সময় শনিবার সকাল ৯টা ৫ মিনিটে বাংলাদেশে ভূমিকম্প হয়। এর গভীরতা ছিল মাটি থেকে ৫৫ কিলোমিটার নিচে।

এই ভূমিকম্প অনুভূত হয়েছে কলকাতাতেও। এছাড়া, উত্তরবঙ্গের একাধিক জেলা, উত্তর ২৪ পরগনা, হাওড়া ওবং হুগলিতেও শনিবার সকালে ভূমিকম্প টের পাওয়া গেছে। ভূমিকম্প হয়েছে ত্রিপুরা, মিজোরামের বেশ কিছু এলাকায়।

ন্যাশানাল সেন্টার ফর সিসমোলজির মুম্বইয়ের কর্মকর্তা কিরণ নারখেদে বলেন, শনিবারের ভূমিকম্পের মূূল উৎসস্থল বাংলাদেশ। আফগানিস্তানে ভূমিকম্প হলে যেমন দিল্লি কেঁপে ওঠে, তেমনই বাংলাদেশে ভূকম্পনের ফলে কলকাতাসহ বিভিন্ন এলাকায় মৃদু কম্পন অনুভূত হয়েছে। কেঁপেছে উত্তরবঙ্গ ও উত্তর-পূর্ব ভারতের কয়েকটি এলাকা।

অন্যদিকে লাদাখেও ভূমিকম্প হয়েছে। শনিবার সকাল ৮টা ২৫ মিনিটে লাদাখে ভূমিকম্প হয়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৩ দশমিক ৪। কম্পনস্থলের উৎসের গভীরতা ছিল মাটি থেকে ১০ কিলোমিটার নিচে।

সারাবেলা/সংবাদ/এসএ/আন্তর্জাতিক

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here