২১ ফেব্রুয়ারী আসছে মোহাম্মদ এ. আরাফাতের প্রথম বই

0
1115

রবিউল ইসলাম রবি: একুশে বইমেলায় প্রথমবারের মতো প্রকাশিত হতে যাচ্ছে অধ্যাপক ও রাজনীতি বিশ্লেষক মোহাম্মদ এ. আরাফাতের বই ‘দিখণ্ডিত রাজনীতি অখণ্ড বাংলাদেশ’। এখনো পর্যন্ত এটিই তার প্রথম ও একমাত্র বই। বাংলাদেশের রাজনীতি নিয়ে বিশ্লেষণই বইটির মূল উপজীব্য। অধ্যাপক আরাফাত দীর্ঘদিন ধরে রাজনীতি গবেষণা করছেন। সেই অবস্থান থেকেই বাংলাদেশের রাজনীতির গতি-প্রকৃতি, খণ্ডায়ন, আদর্শিক দ্বন্দ্ব, সত্য-মিথ্যার যে লড়াই তা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছেন।

প্রথম বই সম্পর্কে জানতে চাইলে রাজনীতিক বিশ্লেষক মোহাম্মদ এ. আরাফাত বলেন, আমি সত্য আর মিথ্যার মাঝখান দিয়ে হাঁটার মানুষ নই। সত্য-তো, তথাকথিত ‘নিরপেক্ষ’ হয় না। আমার সুস্পষ্ট একটা পক্ষ আছে, অবস্থান আছে। অসত্যের বিপক্ষে সত্য বলার এবং প্রতিষ্ঠার জন্য আমাদের যে রাজনৈতিক সংগ্রাম মূলত তা-ই বই আকারে প্রকাশিত হল ‘দিখণ্ডিত রাজনীতি অখণ্ড বাংলাদেশ’ নামে।

তিনি আরও বলেন, লেখাগুলো হয়ত আমার কিন্তু মুক্তিযুদ্ধের চেতনা ও আদর্শে বিশ্বাসী, সত্যানুসন্ধানী, এদেশের পক্ষের প্রতিটি মানুষের কথাই- এই বই।

রাজনীতি সচেতন তরুণদের বইটি উৎসাহী করবে, রাজনীতির ‘ভেতর-বাহির’ ও ‘সত্য-মিথ্যা’ জানতে বইটি সহায়ক। বইটির জন্য প্রকাশক ‘পার্ল পাবলিকেশন্স’ দীর্ঘ প্রায় ছয় বছর অপেক্ষা করেছেন বলেও জানান অধ্যাপক আরাফাত।

পার্ল প্রকাশক হাসান জায়েদী তুহিন ‘দিখণ্ডিত রাজনীতি অখণ্ড বাংলাদেশ’ বইটি নিয়ে বলেন, অধ্যাপক এ. আরাফাত দীর্ঘদিন ধরে রাজনীতি গবেষণার সঙ্গে যুক্ত। তার বইটি পড়বার মধ্যদিয়ে এই প্রজন্মের তরুণরা সত্যিকারের রাজনৈতিক ইতিহাস জানতে পারবে, দেশের প্রতি সচেতন হবে। ইতিবাচক ভূমিকা রাখবে এগিয়ে যাওয়ায়, দেশ গঠনে।

বইটি ২১ ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস থেকে পাওয়া যাবে অমর একুশে গ্রন্থমেলায় পার্ল পাবলিকেশন্স-এর ৩৪ নম্বর প্যাভিলিয়নে।

আজসারাবেলা/সংবাদ/রই/শিল্প-সাহিত্য/রাজনীতি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here