কাবুলের সাবেক নারী সংসদ সদস্যকে গুলি করে হত্যা

0
68
ছবি: সাবেক নারী সংসদ সদস্য মুরসাল নাবিজাদা

সারাবেলা রিপোর্ট: অজ্ঞাত বন্দুকধারীর গুলিতে আফগানিস্তানের সাবেক নারী সংসদ সদস্য মুরসাল নাবিজাদা নিহত হয়েছেন। কাবুলে তার নিজ বাসভবনে এই হামলার ঘটনা ঘটে।

পুলিশের বরাত দিয়ে আজ সোমবার এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

কাবুল পুলিশের মুখপাত্র খালিদ জাদরান জানান, রোববারের হামলায় নাবিজাদা (৩২) ও তার নিরাপত্তা রক্ষীকে গুলি করে হত্যা করা হয়। এছাড়াও, তার ভাই ও অপর এক রক্ষীও আহত হয়েছেন।

খালিদ আরও জানান, ‘নিরাপত্তা বাহিনীর সদস্যরা অপরাধীদের খুঁজে বের করার জন্য জোরালো তদন্ত প্রক্রিয়া শুরু করেছে’।

২০২১ সালে আফগানিস্তান থেকে সব বিদেশী রাষ্ট্রের সেনা প্রত্যাহার ও তালিবান বাহিনী ক্ষমতা দখলের আগে পর্যন্ত নাবিজাদা একজন আইনপ্রণেতা ছিলেন। তালিবান ক্ষমতায় আসার পর অসংখ্য রাজনীতিক দেশ ছেড়ে চলে গেলেও নাবিজাদা কাবুলেই থেকে যান।

স্থানীয় সংবাদ মাধ্যম টোলো নিউজের দেওয়া তথ্য অনুযায়ী, ২০১৮ সালে আফগানিস্তান সংসদের নিম্ন কক্ষের প্রতিনিধি হিসেবে নির্বাচিত হন নাবিজাদা।

তালিবান জানিয়েছে তারা দেশকে সুরক্ষিত রাখার চেষ্টা করছে। ক্ষমতাসীন দল বিদেশে চলে যাওয়া আফগানদের ফিরে আসার আহ্বান জানালেও সাম্প্রতিক মাসগুলোতে বেশ কয়েকটি হামলার ঘটনা ঘটেছে। গত সপ্তাহে পররাষ্ট্র মন্ত্রণালয়ে হামলায় বেশ কয়েকজন ব্যক্তি হতাহত হন। এ হামলার দায় নিয়েছে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)।

ডিসেম্বরে কাবুলে অবস্থিত হিজব-ই-ইসলামি দলের কার্যালয়ের সময় আত্মঘাতী বোমা হামলায় ১ ব্যক্তি নিহত হন। এ সময় দলটির নেতা ও আফগানিস্তানের সাবেক প্রধানমন্ত্রী গুলবুদ্দিন হেকমতিয়ার কার্যালয়ের ভেতরে ছিলেন।

আজ সারাবেলা/সংবাদ/জাই/আন্তর্জাতিক

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here