হজ পালনে বয়সের বাধা থাকছে না

0
69

কূটনৈতিক প্রতিবেদক : হজ পালন নিয়ে সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের চুক্তি সম্পন্ন হয়েছে। আজ সোমবার দুই দেশের মধ্যে চুক্তিটি স্বাক্ষর হয়।

হজ চুক্তিতে বাংলাদেশের পক্ষে ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান এবং সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী ড. তৌফিক আল-রাবিয়াহ স্বাক্ষর করেন। সেখানে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত ঈসা বিন ইউসুফ আল দুহাইলান। ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের উপ-সচিব আবুল কাশেম মুহাম্মদ শাহীন এ তথ্য জানান।

চুক্তি অনুযায়ী, পূর্ব নির্ধারিত পূর্ণ কোটাই পেয়েছে বাংলাদেশ। সেই হিসেবে ২০২৩ সালে বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন পবিত্র হজ পালন করতে পারবেন। একই সঙ্গে উঠে গেছে ৬৫ বছরের বেশি বয়সীদের হজ পালনের নিষেধাজ্ঞা।

করোনার বিধি নিষেধের কারণে গত বছর বাংলাদেশ থেকে ৫৭ হাজার ৫৮৫ জন হজ পালন করতে পেরেছিলেন।

নিয়ম অনুযায়ী এ বছরই বাংলাদেশি সব হজযাত্রীর সৌদি অংশের ইমিগ্রেশন ঢাকায় অনুষ্ঠিত হবে। ফলে সৌদিতে গিয়ে কাউকে আর ইমিগ্রেশনের জন্য বিমানবন্দরে অপেক্ষা করতে হবে না। এমনকি যাত্রীদের ব্যাগও সরাসরি চলে যাবে নির্দিষ্ট গন্তব্যে।

সৌদি হজ ও ওমরা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এবার প্রায় ৩০ লাখ ধর্মপ্রাণ মুসলমান হজ পালন করবেন। এর মধ্যে বহির্বিশ্ব থেকে প্রায় ২০ লাখ মুসলমান হজে অংশ নেবেন। এ ছাড়া স্থানীয় পর্যায়ে ১০ লাখের মতো মুসলমান হজে অংশ নেবেন। জিলহজ মাসের চাঁদ দেখাসাপেক্ষে এবার পবিত্র হজ অনুষ্ঠিত হবে ২৮ জুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here