লতা মঙ্গেশকর সভ্যতার সেরা কণ্ঠশিল্পী : বনশালি

0
61

বিনোদন ডেস্ক : ভারতীয় উপমহাদেশের কিংবদন্তি সংগীতশিল্পী লতা মঙ্গেশকরকে ‘সভ্যতার সেরা কণ্ঠশিল্পী’ আখ্যা দিয়েছেন বলিউডের প্রখ্যাত চলচ্চিত্রনির্মাতা সঞ্জয় লীলা বনশালি।

সর্বকালের সেরা সংগীতশিল্পীদের তালিকা প্রকাশ করেছে শিল্প-সংস্কৃতি বিষয়ক প্রভাবশালী মার্কিন ম্যাগাজিন ‘রোলিং স্টোন’। এতে লতা মঙ্গেশকর স্থান করে নিয়েছেন। লতার এই সম্মানে উচ্ছ্বাস প্রকাশ করেন বনশালি।

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়াকে তিনি বলেন, লতাজিকে সর্বকালের সেরা ২০০ শিল্পীর তালিকায় স্থান দেওয়া হয়েছে জেনে ভালো লাগছে। তবে লতাজি শুধুই সেরা দুইশ জনের মধ্যে একজন নন। তিনি সভ্যতার সর্বকালের সেরা শিল্পী।

রোলিং স্টোনের ওই তালিকার ৮৪তম স্থানে আছেন লতা মঙ্গেশকর। রোলিং স্টোন লিখেছে, ‘কিন্নরী কণ্ঠে’র এই ‘সুর সম্রাজ্ঞী’ ভারতীয় পপ সংগীতের এক স্তম্ভ। বলিউডের সিনেমায় প্লেব্যাকের মাধ্যমে তার সুরেলা কণ্ঠ ছড়িয়ে পড়ে পুরো বিশ্বে। কমপক্ষে সাত হাজার গান থলিতে থাকা লতা ছিলেন প্লেব্যাকের সম্রাজ্ঞী।

লতা মঙ্গেশকর একবার এক সাক্ষাৎকারে বলেছিলেন, আমি যেসব স্বীকৃতি পেয়েছি তার মূল্য দেই। ভারত সরকারের দেওয়া ‘ভারতরত্ন’ সম্মাননা আমার কাছে বিশেষভাবে প্রিয়। তবে সবচেয়ে বড় পুরস্কার হলো মানুষের ভালোবাসা।

২০২২ সালের ৬ ফেব্রুয়ারি অমৃতলোকের অতিথি হন লতা মঙ্গেশকর। সাত দশক ধরে দর্শক ও সমালোচকের হৃদয় তৃপ্ত করে চলা লতা করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মুম্বাইয়ে মারা যান। তার বয়স হয়েছিল ৯২ বছর। তিনি ১৯২৯ সালে ভারতের ইন্দোরে জন্মেছিলেন।

লতা মঙ্গেশকর ক্যারিয়ার শুরু করেছিলেন ১৯৪২ সালে, মারাঠি গান গেয়ে। ১৯৪৬ সালে তিনি প্রথম হিন্দি সিনেমার জন্য গান করেন।

৩৬টি ভাষায় গান গেয়েছেন তিনি। এর মধ্যে আছে বাংলাও। ‘প্রেম একবার এসেছিল নীরবে’, ‘আষাঢ়-শ্রাবণ মানে না তো মন’, ‘ও মোর ময়না গো’, ‘ও পলাশ ও শিমুল’, ‘আকাশপ্রদীপ জ্বেলে’সহ আরও অনেক বিখ্যাত বাংলা গানে কণ্ঠ দিয়েছেন উপমহাদেশের সংগীতের এ মহাতারকা।

২০০১ সালে লতা মঙ্গেশকর ভারতের সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মাননা ভারতরত্ন অর্জন করেন। ১৯৮৯ সালে তিনি দাদাসাহেব ফালকে পুরস্কার পান।

রোলিং স্টোনের সর্বকালের সেরা ২০০ গায়কের তালিকায় আরও স্থান করে নিয়েছেন প্রয়াত পাকিস্তানি গায়ক নুসরাত ফতেহ আলী খান। তিনি আছেন ৯১তম স্থানে।

তালিকায় সেরা ১০ জন শিল্পী হলেন- আরেথা ফ্র্যাংকলিন, হুইটনি হিউস্টন, স্যাম কুক, বিলি হলিডে, মারিয়া কেরি, রে চার্লস, স্টিভি ওয়ান্ডার, বিয়ন্স, ওটিস রেডিং এবং আল গ্রিন।

তালিকায় থাকা অন্যান্য বিখ্যাত গায়কদের মধ্যে আছেন অ্যাডেল, পল ম্যাককার্টনি, ডেভিড বোভি, লুই আর্মস্ট্রং, আরিয়ানা গ্র্যান্ডে, লেডি গাগা, রিহানা, অ্যামি ওয়াইনহাউস, মাইকেল জ্যাকসন, বব মার্লে, এলটন জন, টেলর সুইফট, ওজি অসবোর্ন, নিল ইয়াং, আইইউ, বোনো, ক্রিস্টিনা আগুইলেরা, বারব্রা স্ট্রিস্যান্ড, জাংকুক এবং বিলি ইলিশ প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here