কালজয়ী অভিনেত্রী নিশেল নিকোলস আর বেঁচে নেই

0
37
ছবি: মার্কিন অভিনেত্রী নিশেল নিকোলস

সারাবেলা রিপোর্ট: কিংবদন্তী মার্কিন অভিনেত্রী নিশেল নিকোলস (৮৯) মারা গেছেন। তিনি ৬০ এর দশকের জনপ্রিয় বৈজ্ঞানিক কল্পকাহিনী ভিত্তিক টিভি সিরিজ স্টার ট্রেকে অভিনয়ের জন্য বিশেষ খ্যাতি লাভ করেছিলেন।

আজ যুক্তরাজ্যের সংবাদ সংস্থা বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

নিশেল নিকোলস স্টার ট্রেকে লেফটেন্যান্ট নিয়োতা উহুরার নামভূমিকায় অভিনয় করে এক নতুন যুগের সূচনা করেন। প্রথম মার্কিন কৃষ্ণাঙ্গ অভিনেত্রী হিসেবে তিনি এই সিরিজে একটি কর্তৃত্বপরায়ণ নারী চরিত্রে অভিনয় করেন।

পরবর্তীতে মহিলা ও কৃষ্ণাঙ্গ-আমেরিকানদের নভোচারী হতে উৎসাহিত করার জন্য আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসা নিশেলকে নিয়োগ দেয়।

নিশেলের ছেলে কাইল জনসন জানিয়েছেন, শনিবার রাতে বার্ধক্যজনিত কারণে তার মৃত্যু হয়েছে।

ফেসবুকে প্রকাশিত বিবৃতির মাধ্যমে কাইল জনসন তার মায়ের মৃত্যুর সংবাদ দেন এবং শোক প্রকাশ করেন।

১৯৬৬ সালে টেলিভিশনে স্টার ট্রেকের সম্প্রচার শুরু হয়। বৈজ্ঞানিক কল্পকাহিনী ভিত্তিক এই সিরিজটি প্রথম থেকেই প্রচলিত ধ্যানধারণা থেকে বের হয়ে এসে কৃষ্ণাঙ্গ ও ক্ষুদ্র নৃগোষ্ঠীর অভিনেতা-অভিনেত্রীদের বিভিন্ন চরিত্রে অভিনয় সুযোগ দেয়।

নিশেলের চরিত্র লেফটেন্যান্ট উহুরাকে একজন দক্ষ ও ঠাণ্ডা মাথার যোগাযোগ কর্মকর্তা হিসেবে চিত্রায়ন করা হয়। সে যুগে এ ধরনের চরিত্রে একজন কৃষ্ণাঙ্গ নারীকে দেখার বিষয়টি অনেকের জন্যই অকল্পনীয় ছিল।

সিরিজে অভিনয়ের পাশাপাশি তিনি ৬টি স্টার ট্রেক সিনেমাতেও অভিনয় করেন।

পরবর্তী জীবনে, অভিনয়ের পাশাপাশি নিশেল নাসার শুভেচ্ছা দূত হিসেবে কাজ করেন। তিনি এই সংস্থায় নারী ও ক্ষুদ্র নৃগোষ্ঠীর সদস্যদের যোগদানের বিষয়ে সহায়তা করতেন।

নিশেলের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন সারা বিশ্বে ছড়িয়ে থাকা স্টার ট্রেকের ভক্ত, তার সহ অভিনেতা-অভিনেত্রীরা এবং আরও অনেক মানুষ।

স্টার ট্রেকের সহ-অভিনেতা জর্জ তাকেই এক টুইট বার্তায় জানান, ‘আমার প্রিয়তম বন্ধু! আমার হৃদয় আজ কঠিন, আমার চোখগুলো সেই তারাগুলোর মতো জ্বলছে, যেগুলোর মাঝে তুমি এখন বিশ্রাম নিচ্ছ।’

 

আজসারাবেলা/সংবাদ/জাই/বিনোদন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here