১ জুলাই থেকে টোল আদায় বন্ধ হচ্ছে পোস্তগোলা ব্রিজে

0
37
ছবি: সংগৃহীত

সারাবেলা রিপোর্ট: আগামী ১ জুলাই থেকে পোস্তগোলা-ধলেশ্বরী-আড়িয়াল খাঁ সেতুতে টোল আদায় করা হবে না বলে হাইকোর্টকে জানিয়েছে সড়ক ও জনপথ বিভাগ।

বুধবার (২৯ জুন) গণমাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার কাজী মাঈনুল হাসান।

ব্যারিস্টার কাজী মাঈনুল হাসান জানান, মঙ্গলবার (২৮ জুন) এ বিষয়ে সড়ক ও জনপথ বিভাগ প্রতিবেদন দাখিল করেছেন। এ বিষয়ে শুনানি ও আদেশের জন্য বৃহস্পতিবার (৩০ জুন) হাইকোর্টের বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মহি উদ্দিন শামীমের হাইকোর্ট বেঞ্চে উপস্থাপন করা হবে।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল বলেন, যেহেতু পদ্মা সেতু হয়ে গেছে। এখন ঢাকা-মাওয়া-ভাঙ্গা এক্সপ্রেসওয়ে টোল আদায় করা হবে, তার আলোকে এসব সেতুতে টোল আদায় বন্ধের সিদ্ধান্ত দিয়েছেন সরকার। কারণ টোল নেওয়া হবে ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত ৫৫ কিলোমিটারের এ এক্সপ্রেসওয়েতে।

সড়ক ও জনপথ বিভাগ জানিয়েছে, ১ জুলাই থেকে পোস্তগোলা ব্রিজের জন্য আলাদা করে টোল দিতে হবে না। শুধু এক্সপ্রেসওয়ের জন্য টোল দিতে হবে। এ বিষয়টি হাইকোর্টে একজন আইনজীবী মঙ্গলবার (২৮ জুন) উপস্থাপন করেন। তারপর এ বিষয়ে আদেশের জন্য রয়েছে।

অন্যদিকে, দেশের প্রথম ঢাকা-মাওয়া-ভাঙ্গা এক্সপ্রেসওয়ে আগামী ১ জুলাই থেকে টোল আদায় শুরু হচ্ছে। রাষ্ট্রপতির আদেশক্রমে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ থেকে এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত ৫৫ কিলোমিটারের এ এক্সপ্রেসওয়েতে প্রতি কিলোমিটারের জন্য ট্রেইলার ২৫ টাকা, হেভি ট্রাক ২০ টাকা, মিডিয়াম ট্রাক ১০ টাকা, বড় বাস ৯ টাকা, মিনি বাস বা কোস্টার ৫ টাকা, মাইক্রোবাস ৪ টাকা, সেডান কার ২.৫০ টাকা এবং মোটরসাইকেল ১ টাকা হারে টোল দিতে হবে।

অন্যদিকে, সড়ক ও জনপথ অধিদপ্তরের (সওজ) ঢাকা জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী সবুজ উদ্দিন জাগো নিউজকে জানান, ম্যানুয়ালি টোল আদায়ের কারণে পোস্তগোলা ব্রিজের টোলপ্লাজায় সবসময় জটলা লেগে থাকতো। এছাড়া ১ জুলাই থেকে ঢাকা-মাওয়া-ভাঙ্গা এক্সপ্রেসওয়ে টোল আদায় করা হবে। এ কারণে এ রুটে অন্যান্য সেতুতে টোল আদায় বন্ধ করা হচ্ছে।’

প্রকৌশলী সবুজ উদ্দিন বলেন, ১ জুলাই থেকে পোস্তগোলা, ধলেশ্বরী ও আড়িয়াল খাঁ সেতুতেও টোল দিতে হবে না। শুধু ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়ে টোল দিতে হবে। ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত ৫৫ কিলোমিটারের এক্সপ্রেসওয়েতে ট্রাকের জন্য সাড়ে পাঁচশ, প্রাইভেটকারে ১৩৭ টাকা ও বাসের জন্য ৪৯৫ টাকা নেবে সড়ক বিভাগ।

 

আজসারাবেলা/সংবাদ/জাই/জাতীয়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here