সাকিবের কাছে সেঞ্চুরিও প্রত্যাশা করে ডমিঙ্গোর

0
23
ছবি: সাকিব আল হাসান

সারাবেলা রিপোর্ট: দুই ইনিংসের শুরুতেই তেড়েফুঁড়ে মারতে যাওয়ার প্রবণতা দেখান সাকিব আল হাসান। ভাগ্য সহায় থাকায় বেঁচে যান দুই দফাতেই। কিছুটা সময় পেরিয়ে যাওয়ার পর অবশ্য নিয়ন্ত্রিত ব্যাটিং করেন তিনি। দলের বিপর্যয়ের মাঝে দুই ইনিংসেই হাফসেঞ্চুরি করেন বাংলাদেশের টেস্ট অধিনায়ক। তবে তার কাছ থেকে প্রধান কোচ রাসেল ডমিঙ্গোর চাওয়া আরও বেশি- সেঞ্চুরি।

অ্যান্টিগায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে আরও একবার হতাশাজনক ব্যাটিং পারফরম্যান্স বাংলাদেশের। ফলে বোলারদের দারুণ লড়াই সত্ত্বেও শনিবার তৃতীয় দিনের খেলা শেষেই হারের পথে রয়েছে তারা। সফরকারী ব্যাটারদের হতশ্রী দশার মাঝে ব্যতিক্রম কেবল বাঁহাতি সাকিব। দুই ইনিংসেই রানের দেখা পান তিনি। প্রথম ইনিংসে ৬৭ বলে ৫১ রানের ইনিংস খেলার পর দ্বিতীয় ইনিংসে তার ব্যাট থেকে আসে ৯৯ বলে ৬৩ রান।

তারকা অলরাউন্ডার সাকিবের ব্যাটিং নিয়ে ডমিঙ্গোর অভিযোগের আঙুল কেবল একটি জায়গাতে। শুরুর ওই অতি আগ্রাসী মনোভাবে। বাংলাদেশের কোচের চাওয়া, সাকিব যেন স্লগ না করে যথাযথ কায়দায় খেলেন। কারণ, তার কাছ থেকে সেঞ্চুরিও প্রত্যাশা করে দল।

তৃতীয় দিনের খেলার পর সংবাদ সম্মেলনে ডমিঙ্গো বলেন, ‘সাকিবের ব্যাটিংয়ে সবসময়ই আগ্রাসন দেখা যায়। দৃঢ় সংকল্প নিয়েই সে ব্যাট করে। আমরা চাই না সে স্লগ করুক। আমাদের চাওয়া, সে ভালো ক্রিকেট শট খেলুক। আমার মনে হয়েছে, প্রতিপক্ষের বোলারদের কিছুটা চাপ ফিরিয়ে দিতে চেয়েছিল সে। তবে সে জানে যে শুরুর ওই পর্যায়টা পেরিয়ে গেলে সে যথাযথভাবে ব্যাট করবে এবং নিয়ন্ত্রণ ধরে রাখবে।’

বাংলাদেশের প্রধান কোচ যোগ করেন, ‘সে সেঞ্চুরি করার মতো যথেষ্ট ভালো। তাকে সেঞ্চুরি করতে হবে। এখন সে সাত নম্বরে ব্যাট করছে। তবে সাধারণত সে ছয়ে ব্যাট করে। শীর্ষ ছয় ব্যাটারদের সেঞ্চুরি করতে হবে। তাই তাকে আক্রমণ ও রক্ষণের মধ্যে ভারসাম্য করতে হবে।’

ক্যারিয়ারের ৬২তম টেস্ট খেলতে নামা সাকিব পঞ্চাশোর্ধ্ব ইনিংস খেলেছেন ৩২ বার। কিন্তু মাত্র পাঁচটিকে তিনি রূপ দিতে পেরেছেন সেঞ্চুরিতে। এই সংস্করণে শেষবার তিনি তিন অঙ্কের স্বাদ পেয়েছিলেন ২০১৭ সালে। কলম্বোয় শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের শততম টেস্টের প্রথম ইনিংসে খেলেছিলেন ১১৬ রানের ঝলমলে ইনিংস।

 

আজসারাবেলা/সংবাদ/জাই/খেলাধুলা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here