জুনের শুরুতে ফ্যামিলি কার্ডে পণ্য দেওয়া হবে: বাণিজ্যমন্ত্রী

0
32
ছবি: সংগৃহীত

সারাবেলা ডেস্ক: আগামী মাসের প্রথমার্ধে ফ্যামিলি কার্ডে পণ্য দেওয়া হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। আজ বুধবার দুপুরে দ্রব্যমূল্য ও বাজার পরিস্থিতি নিয়ে পর্যালোচনা সংক্রান্ত কমিটির দ্বিতীয় সভা শেষে গণমাধ্যমের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

ফ্যামিলি কার্ডের মাধ্যমে নিম্ন আয়ের মানুষ কবে থেকে সুলভ মূল্যে পণ্য পাবে জানতে চাইলে তিনি বলেন, আমরা ১৬ তারিখ থেকে শুরু করতে চেয়েছিলাম। শুধুমাত্র ট্রাকে করে যেটুকু দেওয়া যায়। সেটা হয়তো ১৫ লাখ মানুষকে দেওয়া যেত কিন্তু প্রধানমন্ত্রী বলেছেন, ১ কোটি মানুষকেই দিতে হবে এবং কার্ডের মাধ্যমে দিতে হবে। একটু অপেক্ষা করতে হবে, জুন মাসের প্রথমার্ধেই আমরা দিতে পারবো। ঢাকা শহরেও আমরা এখন কার্ড করে দেবো। কিছু দিনের জন্য হয়তো ট্রাক থেকেও কার্ডের মাধ্যমে দিতে হতে পারে, আসলে ট্রাকে আমরা আর দেওয়ার পক্ষপাতি না—যাদের কার্ড আছে তাদের দেবো। ট্রাকের মাধ্যমে অথবা পারমানেন্ট দোকান থেকে।

লোকাল মার্কেট থেকে আমরা কিনে দিয়েছি কারণ তখন দরকার ছিল। তবে টোটাল যে বাস্কেট সেটার কিন্তু প্রভাব পড়েনি। আমরা ওখান থেকে নিয়ে ওই মানুষকে দিয়েছি। কিন্তু সাশ্রয়ী দামে দিয়েছি। আমরা সিটি গ্রুপ থেকে কিনে দিয়েছি। তারা আমাদের সাহায্য করেছে কিন্তু সিটি গ্রুপ তো প্রফিট না করে আমাদের দেয়নি! আমরা প্রস্তুতি নিচ্ছি সিস্টেম দাঁড় করিয়ে আমরা সরাসরি আমদানি করে এই চাহিদা পূরণের। তাতে প্রফিটের ওই মার্জিনটা দিতে হবে না। ভর্তুকী কমে যাবে, বলেন বাণিজ্যমন্ত্রী।

তিনি আরও বলেন, আমাদের দেশের একটা প্রবণতা রয়েছে যে কোনো কিছুকে বেশি করে দেখানো। এখন বলা হচ্ছে, গেল! রিজার্ভ শেষ হয়ে গেল। ইটস নট লাইক দ্যাট! একটুখানি পাশে শ্রীলঙ্কায় তাদের বিপদ, তাই বলে আমাদেরও বিপদ? এটা তো হতে পারে না। আমাদের দেশের অর্থনৈতিক বুনিয়াদ তো খুবই শক্তিশালী। আমরা তো শ্রীলঙ্কাকেও প্রয়োজনে সাহায্য দিয়েছি। প্রধানমন্ত্রী একটা সুন্দর কথা বলেছেন, ক্রাইসিসি বৈশ্বিক। এই বৈশ্বিক ক্রাইসিসের প্রভাব আমাদের দেশে পড়েছে। এটা মিলিতভাবে ফেস করতে হবে। একটু সাশ্রয়ী হতে হবে। সময় এ রকম থাকবে না।

 

আজসারাবেলা/সংবাদ/জাই/জাতীয়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here