আমিরাতগামীদের বিমানবন্দরে করোনা টেস্ট প্রত্যাহার

0
101
ছবি: সংগৃহীত

সারাবেলা রিপোর্ট: বাংলাদেশ থেকে সংযুক্ত আরব আমিরাতের শহর দুবাই, শারজাহ ও আবুধাবি যেতে ফ্লাইটের ৬ ঘণ্টার মধ্যে বাধ্যতামূলকভাবে যাত্রীদেরকে বিমানবন্দরে করোনা টেস্ট করাতে হতো। সেই বাধ্যবাধকতা প্রত্যাহার করেছে বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।

মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) বেবিচকের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম. মফিদুর রহমানের জারি করা এ সংক্রান্ত নির্দেশনায় বলা হয়েছে, ‘সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, আজ ২২ ফেব্রুয়ারি সকাল ১০টা থেকে ইউএই-গামী যাত্রীদের ক্ষেত্রে বিমানবন্দরে ৬ ঘণ্টা পূর্বে আরটি পিসিআর টেস্টের বাধ্যবাধকতা প্রত্যাহার করা হলো।’

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে করোনার আরটি-পিসিআর পরীক্ষা পদ্ধতির ব্যাপারে সংযুক্ত আরব আমিরাত সম্মতি দেওয়ার পর ২০২১ সালের ২৯ সেপ্টেম্বর দুপুর ১২টা থেকে তা কার্যকর হয়। বিমানবন্দরে করোনা পরীক্ষা করতে খরচ ছিল ১ হাজার ৬০০ টাকা।

ওইদিন সংবাদ সম্মেলনে বেবিচক চেয়ারম্যান মফিদুর রহমান বলেছিলেন, শাহজালাল বিমানবন্দরে আরটি-পিসিআর পরীক্ষাগারে প্রতি ঘণ্টায় এক হাজারজনের নমুনা পরীক্ষা করানো যাবে। এই পরীক্ষার জন্য ১ হাজার ৬০০ টাকা করে নেওয়া হবে। বিমানবন্দরে পরীক্ষাগারটিতে ছয় প্রতিষ্ঠান একসঙ্গে কাজ করছে। তারা এখন একটি ইউনিট হিসেবে কাজ করবে। সবাই সমপরিমাণ যাত্রীর করোনা পরীক্ষা করার সুযোগ পাবে। এ বিষয়ে একটি তত্ত্বাবধায়ক কমিটি করা হয়েছে, তারা পুরো প্রক্রিয়া সমন্বয় করবে।

সংযুক্ত আরব আমিরাতগামী ব্যক্তিদের ফ্লাইট শুরুর ছয় ঘণ্টা আগে বিমানবন্দরে আসতে হবে বলে তখন জানিয়েছিলেন বেবিচক চেয়ারম্যান। তিনি বলেছিলেন, কিছু আনুষ্ঠানিকতা আছে, সে জন্য যাত্রীদের হাতে সময় নিয়ে আসতে হবে। ১০টি বুথে নমুনা নেওয়া হবে।

 

 

আজসারাবেলা/সংবাদ/জাই/প্রবাসী

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here