শীত উপেক্ষা করে ভোর থেকেই ভোটাররা কেন্দ্রে

0
203

সারাবেলা রিপোর্ট: নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) নির্বাচনে ভোটগ্রহণ আজ। সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে। চলবে বিকেল ৪টা পর্যন্ত।

তবে শীত উপেক্ষা করে ভোর থেকেই ভোটারদের কেন্দ্রে আসতে দেখা গেছে। অনেকে ফজরের নামাজ পড়ে ভোটকেন্দ্রে চলে এসেছেন। ভোট দিয়ে অফিস ধরতেই অনেকে ভোরে ভোটকেন্দ্রে এসেছেন বলে জানিয়েছেন।

এদিকে, কেন্দ্রগুলোতে পুরুষদের পাশাপাশি নারী ভোটারদেরও ব্যাপক উপস্থিতি দেখা গেছে। তারা জানিয়েছেন, ভিড় ও ঝামেলা এড়াতে ভোরে ভোট দেওয়ার জন্য কেন্দ্রে এসেছেন তারা। এছাড়া তাদের ঘরের কাজও সামলাতে হবে। এজন্য সকাল সকাল ভোট দিয়ে বাড়ি ফিরতে চান।

সিটি করপোরেশনের ৯ নম্বর ওয়ার্ডের জালকুড়ি হাইস্কুল অ্যান্ড কলেজ ভোটকেন্দ্রে এসেছেন মুক্তিযোদ্ধা কুতুব উদ্দিন ফজর। নামাজ পড়ে চলে এসেছেন ভোটকেন্দ্রে।

তিনি বলেন, নামাজ পড়ে দোয়া দরুদ করে ভোটকেন্দ্রে এসেছি। সকাল সকাল ভোট দিয়ে বাসায় যাবো। এখানকার একজন প্রার্থী কাছের মানুষ, তাই ভোট দেওয়া তাড়াও আছে।

অনেকে আবার সরকারি চাকরি করেন। সকালে ভোট দিয়ে অফিস ধরবেন। ১৪ নম্বর ওয়ার্ড চাষাড়া এলাকায় গিয়ে কথা হয় মোজাম্মেল হকের সঙ্গে। শীত উপেক্ষা করে ভোরেই ভোটকেন্দ্রে এসেছেন।

মোজাম্মেল হক গণমাধ্যমে বলেন, ‘আমি সোনালী ব্যাংকে চাকরি করি। সকাল সকাল ভোট দিয়ে অফিস ধরবো। পাঁচ বছর পর ভোট, দেওয়াটা নাগরিক দায়িত্ব। আবার অফিসেও যেতে হবে।’

নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ডা. সেলিনা হায়াৎ আইভী। তার প্রধান প্রতিদ্বন্দ্বী হিসেবে লড়াইয়ে আছেন বিএনপি থেকে অব্যাহতি পাওয়া স্বতন্ত্র প্রার্থী অ্যাডভোকেট তৈমূর আলম খন্দকার।

এদিকে, সিটি করপোরেশন এলাকায় আইনশৃঙ্খলা পরিস্থিতি চোখেপড়ার মতো। নির্বিঘ্নে ভোটকেন্দ্রে আসছেন ভোটাররা।

জেলা নির্বাচন কার্যালয় সূত্রে জানা গেছে, সিটি করপোরশেনের ২৭টি ওয়ার্ডে মোট ভোটার ৫ লাখ ১৭ হাজার ৩৫৭ জন। এরমধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৫৯ হাজার ৮৩৪ জন, নারী ভোটার ২ লাখ ৫৭ হাজার ৫১৯ জন ও তৃতীয় লিঙ্গের ৪ জন।

২৭টি ওয়ার্ডে ১৯২টি ভোটকেন্দ্র রয়েছে। ভোটকক্ষের সংখ্যা এক হাজার ৩৩৩ ও অস্থায়ী ভোটকক্ষের সংখ্যা ৯৫টি। প্রতিটি অঞ্চলে একজন করে প্রিজাইডিং অফিসার দায়িত্ব পালন করছেন। একইসঙ্গে তিনটি ওয়ার্ডে একজন করে মোট ৯ জন সহকারী প্রিজাইডিং অফিসার রয়েছেন।

অন্যদিকে জেলা প্রশাসনের পক্ষ থেকে ৩০ জন ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করছেন। প্রতিটি ওয়ার্ডে তিনজন অতিরিক্ত ম্যাজিস্ট্রেট দায়িত্বে নিয়োজিত রয়েছেন বলে জানিয়েছেন নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ।

জেলা পুলিশের পক্ষ থেকে তিন স্তুরে নিরাপত্তা জোরদার করা হয়েছে। গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন নারায়ণগঞ্জ জেলা পুলিশ সুপার (এসপি) জায়েদুল আলম।

এসপি জানান, নির্বাচনী পরিবেশ উৎসবমুখর। কিন্তু কয়েকটি ওয়ার্ডে সমস্যা আছে, যা খুব জটিল কিছু না। নির্বাচনকে কেন্দ্র এমন কিছু এলাকা এমন থাকে। তারপরও আমরা সব ধরনের প্রস্তুতি নিয়েছি। কেন্দ্রগুলোতে নিরাপত্তা জোরদার করা হচ্ছে। প্রতিটি কেন্দ্রকেই গুরুত্ব দেওয়া হচ্ছে। তবে ৩০টি কেন্দ্রকে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে।

এসপি জায়েদুল আলম বলেন, ‘আমাদের তরফ থেকে নির্বাচনী কোনো সহিংসতার আশঙ্কা নেই। নির্বাচনের দিন কোনো বহিরাগতকে নারায়ণগঞ্জে প্রবেশ করতে দেবো না। ভোটের দিন সবাইকে জাতীয় পরিচয়পত্র দেখিয়ে চলাচল করতে দেওয়া হবে।’

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের শুরু থেকেই সরকারি দলের মেয়র প্রার্থী নৌকা প্রতীকের ডা. সেলিনা হায়াৎ আইভী ও স্বতন্ত্র প্রার্থী অ্যাডভোকেট তৈমূর আলম খন্দকারের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই চলছে।

রোববারের (১৬ জানুয়ারি) নির্বাচনে মেয়র পদে সাতজন, সংরক্ষিত নারী ওয়ার্ডে ৩৪ জন এবং সাধারণ ওয়ার্ড কাউন্সিলর পদে ১৪৫ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

আজসারাবেলা/সংবাদ/জাই/সারাদেশ/ভোটের হাওয়া

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here