২২ বছর আগের ভিডিও গেমের নাম ‘ওমিক্রন’

0
477

সারাবেলা রিপোর্ট: ২০১৯ এর শেষের দিকে করোনাভাইরাস সারাবিশ্বে তাণ্ডব চালিয়েছে। ২০২১ সালে এসে করোনার প্রাদুর্ভাব কিছুটা কমলেও এখন আবার তা বাড়তে শুরু করেছে। নতুন রূপে নতুন নামে ফিরে এসেছে করোনাভাইরাস।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ডাব্লিউএইচও নতুন এই ভ্যারিয়েন্টের নাম দিয়েছে ওমিক্রন। গ্রিক বর্ণমালার আলফা, ডেল্টার মতোই নতুন এই ভ্যারিয়েন্টের কোড-নেম ঠিক করা হয়েছে। এই ভ্যারিয়েন্টটি মিউটেড বা তার রূপ পরিবর্তন করেছে অনেকভাবে। আমাদের দেশে ১১ ডিসেম্বর প্রথম ওমিক্রনে আক্রান্ত ব্যক্তির খোঁজ পাওয়া যায়। দিন দিন বাড়ছে আক্রান্তের সংখ্যা, যা দেখা দিচ্ছে মহামারি হারে।

আপনি জানেন কি? ওমিক্রন শব্দটি প্রথম শোনা গিয়েছিল আরও ২২ বছর আগে। ২০২১ সালের শেষ দিকে দক্ষিণ আফ্রিকায় প্রথম ওমিক্রনের খোঁজ পাওয়া গিয়েছিল বলে জানা যায়। কিন্তু আদতে ১৯৯৯ সালেই জন্ম হয়েছে ওমিক্রনের! একটি ভিডিও গেমের মাধ্যমে ভয়াবহ এই সংক্রামক অসুখের নাম প্রথম জানা যায়। ২২ বছর আগেই কি তাহলে ভিডিও গেমের মধ্যে ইঙ্গিত ছিল ভাইরাসটির?

১৯৯৯ সালে বাজারে আসা একটি ভিডিও গেমের নাম ছিল ‘ওমিক্রন: দ্য নোম্যাড সোল’। যদিও ইংরেজি নামের বানান এই ভাইরাসের নামের চেয়ে একটু আলাদা ছিল। সি-এর বদলে ওই ওমিক্রনের বানানে ‘কে’ ব্যবহার করা হয়। গেমটি সম্পর্কে বিস্তারিতভাবে লেখা ছিল, ‘তোমাকে আমার অনেক কিছু বলার আছে। কিন্তু হাতে খুব অল্প সময়। তোমার ব্রহ্মাণ্ডের মতোই সমতুল্য অন্য একটি ব্রহ্মাণ্ড থেকে এসেছি। আমার বিশ্বের তোমার সাহায্য দরকার। শুধু তুমিই পারো আমাদের বাঁচাতে।’

কিছুটা কাকতালীয় হলেও বর্তমান ওমিক্রন ভাইরাসটিও এক অন্য দুনিয়া থেকে এসেছে। তাহলে অর্থ বলে দেয়, ওমিক্রন বিদায় নিলে তবেই বাঁচবে আমাদের পৃথিবী।

 

আজসারাবেলা/সংবাদ/মৃধা/বিজ্ঞান-প্রযুক্তি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here