নিষিদ্ধ হচ্ছেন ৮ ব্রাজিলিয়ান ফুটবলার

0
45

৫ দিনের জন্য নিষিদ্ধ হতে চলেছেন পাঁচ ইংলিশ ক্লাবের ৮ ব্রাজিলিয়ান ফুটবলার। বিশ্বকাপ বাছাইপর্বের জন্য ক্লাবগুলো ফুটবলারদের ছুটি না দেয়ায় এমন সিদ্ধান্ত নিতে চলেছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা। ব্রাজিলের ফুটবল ফেডারেশনের অনুরোধে এমন সিদ্ধান্তের কথা ক্লাবগুলোকে জানিয়ে দিয়েছে ফিফা।

যে ৮ ফুটবলার নিষিদ্ধ হচ্ছেন তাঁরা হলেন লিভারপুলের গোলকিপার আলিসন, স্ট্রাইকার রবার্তো ফিরমিনো ও মিডফিল্ডার ফাবিনিও; ম্যানচেস্টার সিটির গোলকিপার এদেরসন ও স্ট্রাইকার গাব্রিয়েল জেসুস; ম্যানচেস্টার ইউনাইটেডের মিডফিল্ডার ফ্রেদ; চেলসির ডিফেন্ডার থিয়াগো সিলভা ও লিডস ইউনাইটেডের উইঙ্গার রাফিনিয়া।

আন্তর্জাতিক দলগুলোর স্বার্থ রক্ষার্থে এই নিয়ম আগেই করে রেখেছে ফিফা। নিয়মানুযায়ী, ফিফার টুর্নামেন্টের জন্য জাতীয় দলে ডাক পাওয়া খেলোয়াড়দের ছাড়তে ক্লাব বাধ্য থাকবে। আর যে খেলোয়াড়দের আন্তর্জাতিক দায়িত্ব পালনের জন্য ছাড়া হবে না, ফিফার নিয়মের মধ্যে থেকেই সে খেলোয়াড়দের আন্তর্জাতিক বিরতি শেষ হওয়ার পরের পাঁচ দিন ক্লাবের হয়ে খেলতে দেয়া হবে না। বিশ্বকাপ বাছাইপর্ব ফিফার টুর্নামেন্ট হওয়াতেই এই নিষেধাজ্ঞার খড়গ আসতে যাচ্ছে।

ফিফার শৃঙ্খলাবিধির ধারা নম্বর ২২ অনুযায়ী, ক্লাবগুলো ৫ দিনের নিষেধাজ্ঞার এই নিয়ম না মানলে নিষিদ্ধ থাকা খেলোয়াড়কে যে ম্যাচে খেলানো হয়েছে, সেই ম্যাচের ফল বাতিল করা হবে (ওই খেলোয়াড়ের দলকে ৩-০ গোলে পরাজিত ঘোষণা করা হবে)। পাশাপাশি ক্লাবকে তো জরিমানা করা হবেই, খেলোয়াড়কেও জরিমানা করা হতে পারে।

এবারের আন্তর্জাতিক বিরতি শেষ হচ্ছে ৯ সেপ্টেম্বর। সেক্ষেত্রে আগামী ১০ থেকে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত খেলোয়াড়দের মাঠের বাইরে থাকতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here