গত ২৪ঘন্টায় কোভিডে মৃত্যু ৫৮, শনাক্ত ২৫৮৮

0
62

সারাবেলা রিপোর্ট: দেশে করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে ২৪ঘন্টায় আরও ৫৮ জনের মৃত্যু হয়েছে, সংক্রমণ ধরা পড়েছে আরও ২ হাজার ৫৮৮ জনের মধ্যে।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, বৃহস্পতিবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় নতুন আক্রান্তদের নিয়ে দেশে মোট শনাক্ত কোভিড রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৫ লাখ ২৪ হাজার ৮৯০ জনে। আর তাদের মধ্যে মৃত্যু হয়েছে ২৬ হাজার ৭৯৪ জনের।

গত ২৪ঘন্টায় সারা দেশে সাড়ে ২৯ হাজার নমুনা পরীক্ষা করা হয়েছে। নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার দাঁড়িয়েছে ৮ দশমিক ৭৬ শতাংশ, যা আগের দিন ৯ দশমিক ০৭ শতাংশ ছিল। গত ২৪ঘন্টায় শুধু ঢাকা বিভাগেই ১ হাজার ৪৯১ জনের মধ্যে করোনাভাইরাস সংক্রমণ ধরা পড়েছে যা দিনের মোট আক্রান্তের অর্ধেকের বেশি। যে ৫৮ জন গত ২৪ঘন্টায় মারা গেছেন, তাদের ২২ জনই ছিলেন ঢাকা বিভাগের। চট্টগ্রাম বিভাগে ১৯ জনের মৃত্যু হয়েছে।

সরকারি হিসাবে গত এক দিনে দেশে সেরে উঠেছেন ৩ হাজার ৬১৭ জন। তাদের নিয়ে এ পর্যন্ত ১৪ লাখ ৬৮ হাজার ২১১ জন সুস্থ হয়ে উঠলেন।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গত এক দিনে সারা দেশে মোট ২৯ হাজার ৫৪১টি নমুনা পরীক্ষা হয়েছে। এ পর্যন্ত পরীক্ষা হয়েছে ৯১ লাখ ৭৫ হাজার ৯১২টি নমুনা। নমুনা পরীক্ষা অনুযায়ী শনাক্তের হার ৮ দশমিক ৭৬ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার দাঁড়িয়েছে ১৬ দশমিক ৬২ শতাংশ; মৃত্যুর হার ১ দশমিক ৭৬ শতাংশ।

গত একদিনে যারা মারা গেছেন তাদের মধ্যে ঢাকা বিভাগের ২২ এবং চট্টগ্রাম বিভাগের ১৯ জন বাদে রাজশাহী বিভাগের ৩ জন, খুলনা বিভাগের ৫ জন, সিলেট বিভাগের ৮ জন এবং রংপুর বিভাগের বাসিন্দা ছিলেন ১ জন।

মৃত ৫৮ জনের ২৯ জনের বয়স ছিল ৬০ বছরের বেশি, যার মধ্যে ১ জনের বয়স একশ পেরিয়েছে। এছাড়া ১৬ জনের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে, ৭ জনের বয়স ৪১ থেকে ৫০ বছরের মধ্যে এবং ২ জনের বয়স ২১ থেকে ৩০ বছরের মধ্যে ছিল। তাদের মধ্যে ৫০ জন সরকারি হাসপাতালে এবং ৮ জন বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল গত বছরের ৮ মার্চ। ডেল্টা ভ্যারিয়েন্টের বিস্তারে সবচেয়ে বাজে সময়টা পার করে এসে ৩১ অগাস্ট তা ১৫ লাখ পেরিয়ে যায়। এর আগে ২৮ জুলাই দেশে রেকর্ড ১৬ হাজার ২৩০ জন নতুন রোগী শনাক্ত হয়।

প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর গত বছরের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। ২৯ অগাস্ট তা ২৬ হাজার ছাড়িয়ে যায়। তার আগে ৫ অগাস্ট ও ১০ অগাস্ট ২৬৪ জন করে মৃত্যুর খবর আসে, যা মহামারীর মধ্যে এক দিনের সর্বোচ্চ সংখ্যা।

বিশ্বে করোনাভাইরাসে মৃতের সংখ্যা ইতোমধ্যে ৪৫ লাখ ৯৭ হাজার ছাড়িয়েছে। আর শনাক্ত হয়েছে ২২ কোটি ২৬ লাখের বেশি রোগী।

আজসারাবেলা/সংবাদ/শই/জাতীয়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here