এবার ইন্টারনেট ছাড়াই ব্যবহার করুন গুগল ড্রাইভ

0
28

ইন্টারনেট সহজলভ্য হওয়ার পর থেকে বিশ্বজুড়ে গুগল ড্রাইভ জনপ্রিয় হতে শুরু করে। কিন্তু ইন্টারনেট না থাকলে পড়তে হত বিপাকে। এখন থেকে ইন্টারনেট ছাড়াই গুগল ড্রাইভ ব্যবহার করা যাবে বলে জানিয়েছে গুগল। সদ্য প্রকাশিত একটি ব্লগ পোস্টে এ কথা জানিয়েছে টেক জায়েন্ট প্রতিষ্ঠানটি।

ফাইল ট্রান্সফার, ফাইল সুরক্ষিত রাখা বা যেকোন জায়গা থেকে ফাইলে অ্যাক্সেস করার জন্য গুগল ড্রাইভ এখন সকলেই ব্যবহার করে থাকেন। অনেক সময় ইন্টারনাল স্টোরেজ ফাঁকা রাখার জন্যও অনেক গুরুত্বপূর্ণ ফাইল ড্রাইভে রাখার প্রয়োজন পড়ে। কিন্তু দরকারের সময় ইন্টারনেট না থাকলে বিপাকে পড়তে হয়। তবে এখন থেকে ফোন বা কম্পিউটারে ইন্টারনেট না থাকলেও সমস্যা নেই। অফলাইনেও গুগল ড্রাইভে রাখা নথি বা ছবি খুলে দেখা যাবে।

সাধারণত প্যান কার্ড, ভোটার কার্ড বা ড্রাইভিং লাইসেন্সের মতো ব্যক্তিগত নথি, অফিসের কাজের পিডিএফ ফাইল ছাড়াও অনেক গুরুত্বপূর্ণ ফাইল গুগল ড্রাইভে রাখা হয়। যাতে দরকারের সময়ে তা ঝটপট দেখে নেওয়া যায়। অনেক সময়ে প্রত্যন্ত এলাকায় নেটওয়ার্কের অভাবে সমস্যায় পড়তে হয়।

এ সমস্যা সমাধানেই গুগল নতুন প্রযুক্তি নিয়ে এলো। এ নিয়ে গুগল জানিয়েছে, এখন থেকে অফলাইনেও গুগল ড্রাইভে দেখা যাবে পিডিএফ ফাইল, অফিসের নথি।

তবে ড্রাইভে ডিজিটাল ফাইল শুধু সেভ করলেই এই সুবিধা পাওয়া যাবে না। ইন্টারনেট বন্ধ থাকা অবস্থায় গুগল ড্রাইভে ডিজিটাল নথি দেখতে গেলে সংশ্লিষ্ট নথিতে ‘রাইট ক্লিক’ করে ‘অ্যাভেইলেবল অফলাইন’ অপশনটিতে ‘ক্লিক’ করতে হবে।

২০১৯ সাল থেকেই এই নয়া প্রযুক্তির মহড়া চালিয়েছে গুগল। বহু গ্রাহকই অংশ নিয়েছিলেন ওই মহড়ায়। তাতে সাফল্য আসার পর এবার সর্বসাধারণের জন্য নিয়ে আসা হল এই প্রযুক্তি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here