জেনে নিন ফেসবুকে আপনার পোস্ট কীভাবে বেশি মানুষ দেখবে

0
86

সারাবেলা রিপোর্ট: সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক আমাদের বর্তমান জীবনের দৈনন্দিন সঙ্গী। শুধু বন্ধুদের সাথে যোগাযোগ নয়, ফেসবুক ব্যবহৃত হচ্ছে নানান বাণিজ্যিক প্রচারের কাজেও। তাই ফেসবুকে কখন পোস্ট দিলে বেশি মানুষ দেখবে, কীভাবে বেশি মানুষ দেখবে তা নিয়ে ভাবনার শেষ নেই। ফেসবুকের পোস্ট করার জন্য কোনটি আদর্শ সময়, সে বিষয়ে ফেসবুক কর্তৃপক্ষ কিছু না জনালেও কিছু ধারণা দেওয়ার চেষ্টা করেছে বিপণন ও অ্যাকাউন্ট ব্যবস্থাপনা বিষয়ক প্রতিষ্ঠান হুটস্যুট।

তারা ৩০ হাজার পোস্ট বিশ্লেষণ করে বোঝার চেষ্টা করেছে সপ্তাহে বিশেষ কোনো দিন বা বিশেষ কোনো সময়ে ফেসবুকে পোস্ট করলে এনগেজমেন্ট বেশি হয় কি না।

হুটস্যুটের মতে, ফেসবুকে পোস্ট করার আদর্শ সময় হলো মঙ্গল ও বৃহস্পতিবার সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত।

হুটস্যুটের বিশেষজ্ঞ ব্রাইডেন কোহেন জানান, ফেসবুকে বিগত পারফরম্যান্স এবং ফলোয়ারদের কার্যক্রম জানা খুব গুরুত্বপূর্ণ। বিশেষ করে ফলোয়ারদের সিংহভাগ দিনের কোন সময়ে অনলাইনে থাকেন, তা জানতে হবে।

তবে অবশ্যই মনে রাখতে হবে যে, ফেসবুকে পোস্টের এনগেজমেন্ট বাড়াতে বিষয়বস্তু খুবই গুরুত্বপূর্ণ।তাই ব্যক্তিগত বা প্রাতিষ্ঠানিক যেকোন ধরনের ফেসবুক অ্যাকাউন্ট এগিয়ে নিতে চাইলে নিয়মিত ভালো কনটেন্ট পোস্ট করার বিকল্প নেই।

কোহেনের মতে, সকালবেলা মানুষ দিনে প্রথমবার ফেসবুকে ঢুকে নিউজফিড স্ক্রল করতে থাকে। তাই সকালবেলা এমনিতেই আদর্শ সময়।

ফেসবুকে পোস্ট করার জন্য মধ্যাহ্নভোজের বিরতিও বেশ ভালো সময়। কারণ, এসময়েই কর্মজীবী মানুষ দিনের সবচেয়ে বড় বিরতিটা পেয়ে থাকেন। বাংলাদেশের ক্ষেত্রে এই সময়টা বেলা দুইটা থেকে তিনটার মধ্যে হওয়া বেশি ভালো।

আবার সারাদিনে কী কী ঘটল তা জানতেও কর্মঘণ্টা শেষ হওয়ার পরপর অর্থাৎ সন্ধ্যার দিকে মানুষ একবার ফেসবুক খুলে বসেন। অনেকে অবশ্য ঘুমানোর আগে আগে ফেসবুকে দীর্ঘ সময় কাটান।

তাই এসময় গুলোতে পোস্ট করে দেখার পাশাপাশি আপনার ফলোয়ারদের সিংহভাগ কখন অনলাইনে থাকে সেটি আপনাকেই খুঁজে বের করতে হবে। আর সে জন্য দিনের নানা সময়ে পরীক্ষামূলকভাবে পোস্ট করে দেখতে পারেন।

আজসারাবেলা/সংবাদ/মাখ/বিজ্ঞান-প্রযুক্তি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here