মাইগ্রেন: ৪ খাবারে দ্রুত সমাধান

0
63

সারাবেলা ডেস্ক : যাদের মাইগ্রেন রয়েছে একমাত্র তারাই বুঝেন এর কষ্ট কতখানি। তবে এটা কিন্তু সবসময় থাকে না। কখনো কখনো হঠাৎ করেই অস্বাভাবিক মাত্রায় বেড়ে যায় মাইগ্রেনের ব্যথা। আবার কিছু কিছু খাবার খাওয়ার পর মাইগ্রেন সমস্যা থেকে মুক্তি মেলে। এবার তাহলে জেনে নেয়া যাক, কোনো খাবারগুলো মাইগ্রেন সমস্যা থেকে মুক্তিতে সহায়তা করে।

কলা : পেট খালি থাকলে হাইপোগ্লাইসেমিয়া (রক্তে শর্করা মাত্রা স্বাভাবিকের চেয়ে কমে যাওয়া) হয়ে মাথা ব্যথা হতে পারে। এটা মাইগ্রেনের ব্যথায় পরিণত হতে পারে। এমন অবস্থায় কলা খেলে দ্রুত শক্তি পাবেন এবং মাইগ্রেন কমার সম্ভাবনা থাকে।

তরমুজ : এটা অনেকেরই জানা যে পানি বেশি খেলে মাইগ্রেন অ্যাটাকের ঝুঁকি কমে। তবে শরীর হাইড্রেটেড রাখার জন্য শুধু পানিই যথেষ্ট নয়। তাই এমন খাবার খাওয়া উচিত যে খাবারে পানির পরিমাণ বেশি থাকে। তরমুজের মতো ফলে ৯২ শতাংশ পানি থাকে। তাই হালকা খাবারে প্রক্রিয়াজাত খাবার না খেয়ে তরমুজ খেতে পারেন।

বাদাম : শরীরে ম্যাগনেসিয়ামের অভাব হলে দীর্ঘক্ষণ মাথা ব্যথা থাকার সম্ভাবনা থাকে। তাই প্রতিদিনের খাদ্য তালিকায় এমন কিছু খাবার রাখুন যা ম্যাগনেসিয়ামের অভাব পূরণ করে। ঘুম থেকে উঠে নিয়মিত বাদাম খেতে পারেন। সালাদের সঙ্গে ফ্ল্যাক্সসিড, চিয়া সিড, বা কুমড়োর বীজ মিশিয়ে খেতে পারেন। এতে ম্যাগনেসিয়ামের পাশাপাশি ফাইবারও থাকে যথেষ্ট পরিমাণ।

ভেষজ চা : শরীর হাইড্রেটেড রাখার জন্য ভেষজ চা পান করতেই পারেন। মাথা ব্যথা কমার সম্ভাবনা কমে। এছাড়া ‘ইন্টারন্যাশনাল জার্নাল অব প্রিভেন্টিভ মেডিসিন’ প্রকাশিত এক গবেষণাপত্র বলছে, পিপারমিন্ট-টি খাওয়া সাইনাসের জন্য অনেক উপকারী। মাথা ব্যথা কমানোর জন্য পিপারমিন্ট-টি কার্যকরী ভূমিকা রাখতে পারে। সূত্র : আনন্দবাজার

আজ সারাবেলা/কেটি/লাইফস্টাইল

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here