আবারো নেতৃত্ব হারালেন আসগর, নতুন অধিনায়ক শাহিদি

0
41
টেস্ট ও ওয়ানডে ফরম্যাটে আফগানিস্তানের নতুন অধিনায়ক হাসমতউল্লাহ শাহিদি

সারাবেলা ডেস্ক: টেস্ট ও ওয়ানডে ফরম্যাটে আফগানিস্তানের নতুন অধিনায়ক হিসেবে দায়িত্ব পেলেন মিডল-অর্ডার ব্যাটার হাসমতউল্লাহ শাহিদি। আসগর আফগানের স্থলাভিষিক্ত হলেন শাহিদি। তার ডেপুটি হিসেবে দায়িত্ব পেয়েছেন রহমত শাহ। এক বিবৃতিতে এমনটাই নিশ্চিত করেছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)।
বিবৃতিতে এসিবি জানায়, ‘আসগরের পরিবর্তে জাতীয় দলের টেস্ট ও ওয়ানডে ফর্মেটে অধিনায়ক করা হয়েছে শাহিদিকে। তার ডেপুটি হিসেবে কাজ করবেন রহমত। শীঘ্রই টি-টুয়েন্টি দলের অধিনায়ক ঘোষণা করা হবে। তবে সংক্ষিপ্ত সংস্করণে সহ-অধিনায়ক থাকবেন রশিদ খান।’
আসগরকে সরানোর ব্যাপারে বিবৃতিতে এসিবি জানায়, ‘এসিবির তদন্ত কমিটির রিপোর্টের ভিত্তিতে আসগর আফগানকে অধিনায়কত্ব থেকে সরানো হয়েছে। তদন্তে উঠে এসেছে, দলের অধিনায়ক হিসেবে আসগর আফগানের কিছু সিদ্ধান্তের কারণে প্রথম টেস্টে জিম্বাবুয়ের কাছে হারে আফগানিস্তান।’
গত মার্চে জিম্বাবুয়ের বিপক্ষে দুই ম্যাচের সিরিজটি ১-১ সমতায় শেষ করেছিলো আফগানিস্তান। প্রথম টেস্ট ১০ উইকেটে হারে আফগানরা। তবে দ্বিতীয় টেস্ট ৬ উইকেটে জেতে তারা। ঐ টেস্টেই দেশের প্রথম খেলোয়াড় হিসেবে টেস্টে ডাবল-সেঞ্চুরি করেন শাহিদি। ৪৪৩ বলে ২১টি চার ও ১টি ছক্কায় অপরাজিত ২০০ রান করেন তিনি।
২০১৯ সালের বিশ্বকাপের দুই মাস আগে আফগানকে বরখাস্ত করে এসিবি। তিন ফরম্যাটে নতুন অধিনায়ক নির্বাচন করে বোর্ড। বিশ্বকাপে একটিও ম্যাচ জিততে পারেনি আফগানিস্তান। পরবর্তীতে গুলবাদিন নাইবকে সরিয়ে রশিদকে দেয়া হয় তিন ফরম্যাটের অধিনায়ক। তবে অধিনায়কত্ব হারানোর সাত মাস পর আবারো নেতৃত্ব ফিরে পান আফগান।
তবে ১৫ মাস পর আবারো নেতৃত্ব ছাড়তে হলো আসরগরকে। আফগানিস্তানকে ৪টি টেস্ট, ৫৯টি ওয়ানডে ও ৫২টি-টুয়েন্টিতে নেতৃত্ব দিয়েছেন আসগর। যা অধিনায়ক হিসেবে আফগান ক্রিকেটে অনন্য রেকর্ড।

 

আজসারাবেলা/এমজে/খেলাধুলা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here