মাস্ক না পরায় মার্কেটের ৩১ ক্রেতা-বিক্রেতাকে জরিমানা

0
45

সারাবেলা রিপোর্ট: স্বাস্থ্যবিধি মানার শর্তে দোকানপাট-বিপণিবিতান ও গণপরিবহন চালু করা হলেও অনেকেই মানছেন না এটি। এ জন্য স্বাস্থ্যবিধি পরিপালন ও মাস্ক পরা নিশ্চিত করতে শনিবার (৮ মে) দুপুরে রাজধানীর নিউ মার্কেট, গাউছিয়া মার্কেট ও আশপাশের এলাকায় অভিযান পরিচালনা করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ভ্রাম্যমাণ আদালত।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের নির্বাহী ম্যাজিস্ট্রেট শেখ রফিকুল হকের নেতৃত্বে নিউ মার্কেট এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। এ সময় মাস্ক ব্যবহার না করার অপরাধে ১৪ জন ক্রেতা-বিক্রেতাকে মোট ১৩ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়।

অন্যদিকে, ঢাকা মেট্রোপলিটন পুলিশের নির্বাহী ম্যাজিস্ট্রেট ডা. সঞ্জীব দাশ নূর ম্যানসন, গাউছিয়া মার্কেট ও এলিফ্যান্ট রোড এলাকায় আরেকটি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। এ সময় মাস্ক ব্যবহার না করার অপরাধে মোট ১৭ জন ক্রেতা-বিক্রেতাকে ১৮ হাজার টাকা জরিমানা করেন।

করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে মাস্ক ব্যবহারের ক্ষেত্রে সরকার কঠোর অবস্থানে রয়েছে। শুধু তাই নয়, করোনাভাইরাসের সংক্রমণ রোধে আগামী ১৬ মে পর্যন্ত বিধিনিষেধের মেয়াদ বাড়িয়েছে সরকার। সর্বশেষ জারি করা প্রজ্ঞাপনে ঈদ উপলক্ষে একাধিক নির্দেশনাও দেওয়া হয়েছে।

এসব নির্দেশনা না মানলে সংক্রমণ আবারও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এমন পরিস্থিতি হলে আবারও কঠোর বিধিনিষেধের পথেই হাঁটবে সরকার- এমনটাই বলা হয়েছে প্রজ্ঞাপনে।

বিধিনিষেধের মেয়াদ বাড়িয়ে ৫ মে জারি হওয়া প্রজ্ঞাপনে ছয়টি অতিরিক্ত নির্দেশনা দেওয়া হয়েছে। এসব নির্দেশনার মধ্যে রয়েছে- সরকারি-বেসরকারি চাকরিজীবীরা ঈদের ছুটিতে আবশ্যিকভাবে নিজ নিজ কর্মস্থলে (অধিক্ষেত্রে) অবস্থান করবেন, সব দোকানপাট ও শপিংমলে স্বাস্থ্যবিধি যথাযথভাবে প্রতিপালন নিশ্চিত করতে হবে, মাস্ক ব্যবহার শতভাগ নিশ্চিত করতে হবে, জনসমাগম হয় এ ধরনের সামাজিক, রাজনৈতিক ও ধর্মীয় আচার-অনুষ্ঠান বন্ধ রাখতে হবে।

এসব নির্দেশনা বাস্তবায়নে ইতোমধ্যে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী আইনানুগ ব্যবস্থা গ্রহণ শুরু করেছে।

 

আজসারাবেলা/সংবাদ/দীব/রাজধানী

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here