ডায়রিয়ায় ১ দিনে হাসপাতালে ভর্তি ৫১৯, মৃত্যু ২

0
41

সারাবেলা রিপোর্ট: বরিশাল বিভাগে গত ২৪ ঘণ্টায় ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ৫১৯ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। এ সময় দুজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে বিভাগে ৪৯ হাজার ৮৩৩ জন ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন।

শনিবার (৮ মে) দুপুরে এসব তথ্য নিশ্চিত করেছেন স্বাস্থ্য অধিদফতরের বিভাগীয় পরিচালক ডা. বাসুদেব কুমার দাস।

তিনি বলেন, ৪০টি উপজেলায় শুরুতে ১৮টি উপদ্রুত অঞ্চল চিহ্নিত করে মেডিকেল টিম কাজ করেছে। বর্তমানে এলাকা বাড়িয়ে ২৭টি করা হয়েছে। এসব অঞ্চলে ৪০৫টি মেডিকেল টিম ডায়রিয়া প্রতিরোধে কাজ করছে। স্বাস্থ্য দফতর থেকে মানুষকে সচেতন করতে ব্যাপকভাবে কাজ করা হচ্ছে।

বিভাগীয় স্বাস্থ্য দফতর জানিয়েছে, চলতি বছরের ১ জানুয়ারি থেকে ৮ মে পর্যন্ত বরিশাল জেলায় ৬ হাজার ৬৫৮ জন, পটুয়াখালীতে ১০ হাজার ৪৪২ জন, ভোলায় ১২ হাজার ৯৭০ জন, পিরোজপুরে ৬ হাজার ৩৩৩ জন, বরগুনায় ৭ হাজার ৮৬৪ জন, ঝালকাঠিতে ৫ হাজার ৫৬৬ জন ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন।
বিভাগে এখন পর্যন্ত ১৯ জন ডায়রিয়ায় আক্রান্ত হয়ে মারা গেছেন। এর মধ্যে বরিশাল জেলার পাঁচজন, পটুয়াখালীর সাতজন, ভোলায় দুজন ও বরগুনায় পাঁচজন।

সর্বশেষ ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারী দুজনের মধ্যে পটুয়াখালী জেলার দশমিনা উপজেলার গাছানী গ্রামের ৮০ বছরের বৃদ্ধ নয়া মল্লিক ও বরগুনা সদর উপজেলার ১ নম্বর বদরখালী ইউনিয়নের ফুলতলা গ্রামের ৫০ বছর বয়সী ইদ্রিস আলী মৃত্যুবরণ করেছেন।

এদিকে মোট আক্রান্তের মধ্য থেকে ৪৯ হাজার ১০৩ জন রোগী সুস্থ হয়েছেন।

বিভাগীয় পরিচালক ডা. বাসুদেব কুমার দাস জানান, আক্রান্তের সংখ্যা পর্যায়ক্রমে শূন্যের কোঠায় চলে আসবে। ইতোমধ্যে বিভিন্ন স্থানে বৃষ্টি হয়েছে এবং মানুষ সচেতন হয়েছে বিধায় দিন দিন আক্রান্তের সংখ্যা কমছে।

ডায়রিয়া মোকাবিলায় পর্যাপ্ত আইভি স্যালাইন মজুত আছে। এর মধ্যে এক হাজার সিসির ৬১ হাজার ৯০৮ পিস এবং ৫০০ সিসির ৩৭ হাজার ৩৭৫ পিস স্যালাইন মজুত রয়েছে বলে জানান এই কর্মকর্তা।

 

আজসারাবেলা/সংবাদ/দীব/স্বাস্থ্য

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here