মামলার পর বক্তব্যের জন্য ক্ষমা চাইলেন নূর

0
62

সারাবেলা রিপোর্ট:  ফেইসবুক লাইভে এসে আওয়ামী লীগের নেতাকর্মীদের ধর্মীয় মূল্যবোধে আঘাত করে উসকানিমূলক বক্তব্য দেওয়ার অভিযোগে মামলা হওয়ার পর নিজের বক্তব্যের জন্য ক্ষমা চেয়েছেন ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নূর।

রোববার মধ্যরাতে নূর ফেইসবুক লাইভে এসে ক্ষমা চান। এর আগে গত বুধবার বিকালে ফেইসবুক লাইভে এসে হেফাজতে ইসলামের নেতাদের সুরে নূর বলেন, “কোনো মুসলমান আওয়ামী লীগ করতে পারে না। যারা এই আওয়ামী লীগ করে তারা চাঁদাবাজ, ধান্ধাবাজ, মাদক ব্যবসায়ী, চিটার-বাটপার এই ধরনের মুসলমান।”

এরপর ‘ধর্মীয় মূল্যবোধে আঘাত ও উসকানিমূলক বক্তব্যের’ অভিযোগ এনে রোববার সন্ধ্যায় শাহবাগ থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেন যুবলীগের কেন্দ্রীয় কমিটির সদস্য আশরাফুল ইসলাম সজীব।

মামলার হওয়ার পর মধ্যরাতেই নুরুল হক নুর তার আরেকটি ফেইসবুক পেইজ থেকে লাইভে এসে বলেন, “আওয়ামী লীগে অবশ্যই ধর্মপ্রাণ মুসলমান ভাই-বোনেরা আছেন, হিন্দু-খ্রিস্টান ভাই-বোনেরা আছেন। সব দলেই ধর্ম-বর্ণ নির্বিশেষে মানুষ আছে। সেক্ষেত্রে আমি আওয়ামী লীগের বা আওয়ামী সমর্থকদের ঢালাওভাবে আক্রমণ করে কোনো কথা বলিনি।

“সেদিনের লাইভের বক্তব্যের জন্য কেউ কষ্ট পেয়ে থাকলে আমি দুঃখ প্রকাশ করছি। স্বাভাবিকভাবে আমার যদি ভুল হয় আমার জায়গা থেকে একশ বার ক্ষমাপ্রার্থী থাকব। আমার ভুল হতেই পারে, আমি মানুষ, ফেরেশতা না। আমার ভুল হলে তার জন্য আমি ক্ষমাপ্রার্থী, আমি ক্ষমা চাই।”

মামলার বিষয়ে নূর বলেন, “ওই বক্তব্যকে পুঁজি করে হয়রানি করার জন্য মামলা করা পুরোপুরি একটা রাজনৈতিক ষড়যন্ত্র। এই ষড়যন্ত্র শুধু আমার বিরুদ্ধে নয়, এদেশের গণতন্ত্রের জন্য যারা লড়াই-সংগ্রাম করছে তাদের বিরুদ্ধেও হচ্ছে।”

সেদিনের ফেইসবুক লাইভ ডিলিট করে দেওয়ার কথা জানিয়ে নূর বলেন, “আমি সানন্দে অনেকের পরামর্শ নিয়ে থাকি। কেউ কেউ আমাকে বলেছিলেন গত ১৬ মার্চের লাইভে যা বলেছি একজন নেতৃত্বশীল জায়গা থেকে আমাকে একটু সহনশীল হতে হবে। এমনকি শত্রুপক্ষকে আক্রমণ করে কোনো কথা বলা আমার জায়গা থেকে কাম্য নয়।…তাই আমি আমার ফেইসবুক পোস্ট লাইভ ডিলিট করে দিয়েছি।”

রোববারের প্রায় এক ঘণ্টার লাইভে তিনি বলেন, “স্বাভাবিকভাবেই অল্প বয়সে একটা গুরুদায়িত্ব নিয়ে ফেলেছি আমরা।… আমরা কথা বলার ক্ষেত্রে, কাজ করার ক্ষেত্রে সিনিয়রদের কাছ থেকে শেখার চেষ্টা করেছি। তারা যখন যেসব বিষয়গুলোতে আমাদেরকে উপদেশ দেয়, আমরা সেসব বিষয়গুলো মেনে চলি।

“বিশেষ করে আমি যাদের সাথে মিশি তারা আমাকে বলে তোমার কথাবার্তা যেন শুধু ইসলাম কেন্দ্রিক না হয়, সকল ধর্মের মতাদর্শের মানুষদের সহনশীলতার কথা থাকে, সম্প্রীতির কথা থাকে, তোমার কথায় যেন সহিংসতার ঘটনা না থাকে। আমি চেষ্টা করি কথাগুলো মেনে চলার এবং আমার কাজের ক্ষেত্রে প্রতিফলন ঘটানোর।”

এ বিষয়ে নুরুল হক নূরকে ফোন করা হলে তার মোবাইল বন্ধ পাওয়া যায়।

তবে ছাত্র অধিকার পরিষদের যুগ্ম আহ্বায়ক আরিফুল ইসলাম আদিব বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “নুরুল হক নূর রাতে ফেইসবুক লাইভে তার ওই বক্তব্যের জন্য ক্ষমা চেয়েছেন। উনি বলেছেন, রাজনীতিতে নবীন হিসেবে তার ভুলত্রুটি হতেই পারে। তাই ফেইসবুক লাইভ পোস্ট ডিলিট করে দিয়েছেন।”

এদিকে নূর আগে যে ফেইসবুক পেইজ থেকে সব সময় লাইভ করতেন, মামলা হওয়ার পর তা আর পাওয়া যাচ্ছে না।

এ বিষয়ে আরিফুল বলেন, “নুরুল হক নূরের এর আগে বেশ কয়েকটা আইডি হ্যাক করা হয়েছিল। তাই তিনি পেইজ থেকে লাইভে আসতেন। তার দুইটা ফেসবুক পেইজ ছিল। একটাতে ১২ লাখের উপরে ফলোয়ার। ওটা মামলার পর থেকে নিয়ন্ত্রণের বাইরে। আরেকটা পেইজে ছয় লাখের উপরে ফলোয়ার আছে। ওটা থেকে তিনি গতকাল রাতে লাইভে এসে ক্ষমা চেয়েছেন।”

আজসারাবেলা/সংবাদ/মাখ/অপরাধ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here