করোনাভীতি উপেক্ষা করে তারাবিতে মুসল্লিদের অংশগ্রহণ

0
39

সারাবেলা রিপোর্ট: মঙ্গলবার (১৩ এপ্রিল) সন্ধ্যায় দেশের আকাশে রমজান মাসের চাঁদ দেখা গেছে। ফলে পবিত্র রমজান শুরু হচ্ছে বুধবার (১৪ এপ্রিল)। মঙ্গলবার এশার নামাজের পর থেকে শুরু হয়েছে তারাবির নামাজ। প্রথম তারাবির নামাজে রাজধানীর মসজিদগুলোতে ছিল মুসল্লিদের উপচে পড়া ভীড়। অনেক মসজিদের ভেতরে জায়গা না হওয়ায় রাস্তায় নামাজ পড়তে দেখা গেছে।

করোনাভাইরাসের সংক্রমণ রোধে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের যথাযথ সুরক্ষা ব্যবস্থা নিশ্চিত করার লক্ষ্যে ১৪ এপ্রিল থেকে মসজিদে নামাজ আদায়ে বিশেষ নির্দেশনা জারি করেছে। সেখানে বলা হয়েছে, মসজিদে পাঁচ ওয়াক্ত নামাজ এবং তারাবির নামাজে খতিব, ইমাম, হাফেজ, মুয়াজ্জিন ও খাদিমসহ সর্বোচ্চ ২০ জন মুসল্লি অংশগ্রহণ করতে পারবেন। তবে জুমার নামাজে মুসল্লিদের সংখ্যা নির্ধারণ করা হয়নি। তবে জুমার নামাজে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে মুসল্লিদের অংশগ্রহণ করতে হবে।

প্রথম তারাবির নামাজ এই নির্দেশনার আগের দিন হওয়ায় ২০ জন মুসল্লির বাধ্যবাধকতা না থাকায় মসজিদগুলোতে ছিল মুসল্লিদের উপচে পড়া ভীড়। তবে বায়তুল মোকারররম জাতীয় মসজিদ ছাড়া বেশির ভাগ মসজিদেরই দূরত্ব ও স্বাস্থ্যবিধি মানার কোনও বালাই ছিল না। অনেকে মাস্ক পরেও মসজিদে আসেননি। রাজধানীর মিরপুর, কল্যাণপুর, শ্যামলী, মোহাম্মদপুরসহ কয়েকটি এলাকা ঘুরে এমন চিত্র দেখা গেছে।

আজসারাবেলা/সংবাদ/মাখ/ধর্ম

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here