রয়টার্সের ১৭০ বছরের ইতিহাসে প্রথম নারী সম্পাদক

0
48

সারাবেলা রিপোর্ট: পরবর্তী প্রধান সম্পাদক হিসেবে আলেসান্দ্রা গ্যালোনির নাম ঘোষণা করেছে রয়টার্স। ব্রিটিশ বার্তা সংস্থাটির ১৭০ বছরের ইতিহাসে এই প্রথম কোনো নারী সম্পাদক হচ্ছেন। রয়টার্সের মঙ্গলবারের এক প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।

ইতালির রোমের অধিবাসী ৪৭ বছর বয়সী গ্যালোনি রয়টার্সের বর্তমান সম্পাদক স্টিফেন জে অ্যাডলারের স্থলাভিষিক্ত হবেন। চলতি মাসে অ্যাডলারের মেয়াদ শেষ হবে। আলেসান্দা গ্যালোনি এখন রয়টার্সের শীর্ষস্থানীয় সম্পাদকের দায়িত্ব পালন করছেন।

চলতি মাসেই অবসরে যাওয়া স্টিফেন অ্যাডলারের নেতৃত্বে যুক্তরাজ্যভিত্তিক আন্তর্জাতিক এই বার্তা সংস্থা সাংবাদিকতা বিষয়ক কয়েকশ পুরস্কারে ভূষিত হয়েছে, যার মধ্যে রয়েছে সাতটি পুলিৎজার; যা সাংবাদিকতার ক্ষেত্রে সর্বোচ্চ সম্মাননা।

চার ভাষায় পারদর্শী গ্যালোনির রয়েছে ব্যবসা ও রাজনৈতিক বিটে সাংবাদিকতার দীর্ঘ অভিজ্ঞতা। রয়টার্সের আগে তিনি যুক্তরাষ্ট্রের বিজনেস ডেইলি ওয়াল স্ট্রিট জার্নালেও কাজ করেছেন। রয়টার্স বিভিন্ন চ্যালেঞ্জের মুখোমুখি হওয়ার মুখে গ্যালোনি এর নেতৃত্ব নিচ্ছেন।

বিশ্বজুড়ে রয়টার্সের কর্মীসংখ্যা দুই হাজার ৪৫০ জন। নানামতের গ্রাহকদের সন্তুষ্টি অর্জনের পাশাপাশি এটি থমসন রয়টার্সের বিস্তৃত তথ্য-সেবা ব্যবসার একটি শাখাও। লাভে থাকলেও চ্যালেঞ্জের মুখে থাকা রয়টার্সের মুনাফা বাড়াতে তৎপর ব্যবস্থাপনা কর্তৃপক্ষ।

গ্যালোনি রয়টার্সের বৈশ্বিক ব্যবস্থাপনা সম্পাদকের দায়িত্বও পালন করেছেন এক সময়। তিনি বিশ্বের দুই শতাধিক স্থানে কাজ করা রয়টার্সের সাংবাদিকদের দেখভালের দায়িত্বেও ছিলেন। রয়টার্স ডিজিটালের উন্নতি করা তার লক্ষ্য বলে জানিয়েছেন গ্যালোনি।

আজসারাবেলা/সংবাদ/রই/মিডিয়াওয়াচ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here