আন্দোলনকারীদের গুলির হুমকি মিয়ানমার সেনার

0
62

সারাবেলা ডেস্ক : মিয়ানমারে অভ্যুত্থানে নেতৃত্বদানকারী সেনাবাহিনী চলমান আন্দোলনকারীদের দেখামাত্রই গুলির হুমকি দিয়েছেন। ভিডিও শেয়ারিংঅ্যাপ টিকটকে এ হুমকি দিয়েছেন সেনাসদস্যরা। ডিজিটাল অধিকার রক্ষায় কাজ করা গবেষণা প্রতিষ্ঠান মিয়ানমার আইসিটি ফর ডেভেলপমেন্টের (মিডো) বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এদিকে, বুধবার ‘সবচেয়ে রক্তাক্ত দিনের’ পর গতকাল বৃহস্পতিবার আন্দোলনকারীরা রাজপথে অবস্থান নিয়েছিলেন। শুধু বুধবারই নিরাপত্তা বাহিনীর গুলিতে ৩৮ জন নিহত হয়েছেন। আর সব মিলিয়ে নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ৫০-এর কোটায়। এমন পরিস্থিতিতে আবারও গুলির হুমকি দিল সেনাশাসক।

মিয়ানমার আইসিটি ফর ডেভেলপমেন্ট (মিডো) জানিয়েছে, তারা সামরিক বাহিনীর পক্ষে তৈরি করা আটশর বেশি ভিডিও পেয়েছেন যেখানে বিক্ষোভকারীদের হুমকি দেওয়া হয়েছে। মিডোর নির্বাহী পরিচালক টাইকে টাইকে অং বলেন, টিকটকে ইউনিফরম পরা সেনা ও পুলিশ সদস্যদের শত শত ভিডিও রয়েছে। ‘এটি শুধু হিমশৈলের অগ্রভাগ’। এক ভিডিওতে সেনাদের বলতে শোনা যায়, যাকে দেখব তাকেই গুলি করব। তবে এ বিষয়ে সেনাবাহিনী ও জান্তা সরকারের এক মুখপাত্রের সঙ্গে যোগাযোগ করা হলে কোনো সাড়া মেলেনি।

মিয়ানমারে ১ ফেব্রুয়ারি অভ্যুত্থানের পর আন্দোলন শান্তিপূর্ণ থাকলেও চলতি সপ্তাহে তা ব্যাপক সহিংস হয়ে উঠেছে। রবিবার একদিনই ১৮ জন গুলিতে নিহত হন। গত বুধবার ৩৮ জন নিহত হওয়ার ঘটনাকে জাতিসংঘ ‘সবচেয়ে রক্তাক্ত দিন’ হিসেবে বর্ণনা করেছে। বিভিন্ন শহরে বিক্ষোভের ওপর তাজা গুলি ছুড়ছে নিরাপত্তা বাহিনী। অন্যদিকে আন্দোলনকারীরা জীবন বিপন্ন করে দেশে গণতন্ত্র ফিরিয়ে আনার সংগ্রামে অনড় রয়েছেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, বুধবার পুলিশ ও সেনাসদস্যরা গুলি চালানোর আগে আন্দোলনকারীদের সতর্ক করেননি। মং সংখ নামের এক আন্দোলনকারী বলেন, ‘আমরা জানি, যে কোনো সময় গুলিতে নিহত হতে পারি। কিন্তু জান্তার অধীনে বেঁচে থাকার কোনো অর্থ নেই। মুক্তির জন্য বিপজ্জনক এই পথই বেছে নিয়েছি আমরা।

আজসারাবেলা/কেটি/আন্তর্জাতিক

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here