যুক্তরাষ্ট্রের প্রতিবেদন মিথ্যা ও অগ্রহণযোগ্য: সৌদি

0
48

সারাবেলা ডেস্ক : ভিন্ন মতাবলম্বীর সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডে সৌদির ক্রাউন প্রিন্স মুহাম্মদ বিন সালমানের সংশ্লিষ্টতা নেই বলে দাবি করেছেন সৌদি আরব। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সালমানকে জড়িয়ে যুক্তরাষ্ট্রের প্রকাশিত প্রতিবেদনকে ‘নেতিবাচক, মিথ্যা এবং অগ্রহণযোগ্য’ বলে তুলে ধরা হয়েছে।

শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) সৌদি আরব যুক্তরাষ্ট্রের প্রতিবেদন প্রকাশের পর প্রতিবাদ হিসেবে প্রতিবেদনটি নেতিবাচক, মিথ্যা এবং অগ্রহণযোগ্য হিসেবে প্রত্যাখ্যান করে।

এদিকে মার্কিন যুক্তরাষ্ট্রের ইন্টেলিজেন্সের পরিচালকের দপ্তরের প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, সাংবাদিক জামাল খাশোগিকে হত্যা বা আটক করার জন্য সৌদির প্রিন্স মুহাম্মদ বিন সালমান তুরস্কের ইস্তাম্বুলে অভিযানের জন্য অনুমোদন দিয়েছিলেন। আর এর প্রতীয়মানও রয়েছে।

বিবিসির প্রতিবেদনে তুলে ধরা হয়েছে, সিআইএ ২০১৮ সালে সন্দেহ করেছিলো সৌদি প্রিন্সই এই হত্যার নির্দেশদাতা। কিন্তু আগে বিষয়টি কখনো প্রকাশ করেনি যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রে স্বেচ্ছায় নির্বাসিত খাশোগি ২০১৮ সালের ২ অক্টোবর দুপুরে ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে প্রবেশের পর নিখোঁজ হন। তিনি দ্বিতীয় বিয়ে করার উদ্দেশ্যে প্রয়োজনীয় কিছু নথিপত্রের জন্য সেখানে গিয়েছিলেন। কনস্যুলেটের ভেতর সৌদি এজেন্টদের একটি দল নৃশংসভাবে হত্যা করে। এই হত্যার ঘটনায় ৮ জন দোষী সাব্যস্ত হয়েছেন। তাদের মধ্যে পাঁচজনের মৃত্যুদণ্ডের আদেশ দেয়া হয়েছে। এছাড়া তিনজনকে ২৪ বছর কারাদণ্ড দিয়েছে দেশটির একটি আদালত।

আজসারাবেলা/কেটি/আন্তর্জাতিক

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here