এবারের এইচএসসি’র ফলাফল, ম্যাজিক!

0
63

অজয় দাশগুপ্ত:
এইচএসসি পরীক্ষার ফলাফল বের হয়েছে। এবারের প্রধান বিষয়- কারো ফেল না করা। এমনটা কখনো ভাবা যায় না দেশে। অথচ দুনিয়ার উন্নত আধুনিক দেশ ও সমাজে ফেল বলে কোন বিষয় নাই। নম্বর কম-বেশী আছে, আছে ভালোভাবে পাশ করা। মেধার ভিত্তিতে ডাক্তার, ইঞ্জিনিয়ার, আমলা হওয়া আছে, কিন্তু নেই ফেল করা। অকৃতকার্য কেন হবে একটি কিশোর বা কিশোরী? ফলাফলের নম্বর আসলে কি জীবনে খুব প্রভাব রাখে? এক পর্যায়ে তার কোন হদিশ রাখে না কেউ। তার চাইতে বড় হয়ে ওঠে- মেধা আর শ্রম।

আমি প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্যের সাথে সহমত পোষণ করি। এবারে কঠিন করোনাকালে বাংলাদেশ যেভাবে স্কুল কলেজের ছাত্র-ছাত্রীদের নিরাপদ রেখেছে তাদের জীবন বাঁচাতে বন্ধ রেখেছে তা সবমহলে প্রশংসিত। সে কারণে এবারের ফলাফল এমন অভিনব। আর এই অভিনবত্ব মানতে পারছেন না সমালোচকের দল। এরা কারা? এদের নাম সবজান্তা। এরা এইচএসসি ফলাফল থেকে করোনার টিকা সব বিষয়ের বিশেষজ্ঞ।

অথচ ইতিহাস কি বলে? মুক্তিযুদ্ধের পর দেশে ফিরেই শুনলাম অটো প্রমোশন পেয়েছি সবাই। ক্লাশ এইট আর পড়া হয়নি। যারা আরো এক ধাপ ওপরে তারাও পরীক্ষা ছাড়াই পাশ করেছিলেন। তাতে কি স্বাধীন দেশের পিলার খসে পড়েছিল? না মন্ত্রী, আমলা, সচিব থেকে কোথাও মেধা ও শিক্ষায় ধ্বস নেমেছিল? এখনকার তুলনায় যারা আপনারা সে সময়কালকে স্বর্নযুগ মনে করেন তাদের বলি, তাহলে আজ কেন সুর বদলে বাজে মন্তব্য করছেন?

এবারের মহামারী করোনাতো এক বা দুই দেশের যুদ্ধ না। দুনিয়ার ছোট বড় সব দেশ লড়াই করছে। সিডনিতেও ইয়ার টুয়েলভের ওরা পরীক্ষা দিয়েছিল বটে কিন্তু পড়াশোনা করতে পারে নি। অনলাইনে যা-কিছু, তাই ছিলো ভরসা। ওদের মানদণ্ডও নির্ধারণ হয়েছে সেভাবেই।

দেশে স্কুল-কলেজ বন্ধ রাখা কোন রাজনৈতিক সিদ্ধান্ত ছিলো না। বাচ্চাদের জীবন বাঁচাতে এই কঠিন সিদ্ধান্ত নেয়া হয়েছিল। শিক্ষামন্ত্রী দীপু মনি চমৎকারভাবে কথা বলেন। তিনি বারবার এই কঠিন পরিস্থিতি মোকাবেলায় শিক্ষর্থীদের গুরুত্ব দিয়েছেন। সাথে ছিলেন চাটগাঁইয়া নওজোয়ান নওফেল। তাঁরা তাঁদের কাজ করেছেন।

আগের দুটো পরীক্ষার ফলাফলের উপর ভিত্তি করে এইচএসসি’র এই রেজাল্ট সময়ের চাহিদা। সবচেয়ে বড় কথা ওদের কোমল মনে খারাপ কোন প্রভাব পড়তে দেয়া হয়নি বা একটি বছর মাইনাস হতে দেয়া হয় নি।

হে নিন্দুক, বাচ্চাগুলোর হাসিমুখ ও আনন্দকে ম্লান করবেন না। সবচেয়ে বড় কথা এ বছর কেউ কাঁদেনি। কেউ ফেল করার দুঃখে আত্মহত্যা করেনি।

চিয়ার্স হে নবীন। আমরা আছি তোমাদের সাথে।

লেখক: কলামিস্ট, অস্ট্রেলিয়া প্রবাসী

আজসারাবেলা/সংবাদ/রই/কলাম

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here