জল-তথ্যপ্রযুক্তি নিয়ে কাজ করবে হাইড্রোকো প্লাস ও বড়তাকিয়া

0
106

সারাবেলা রিপোর্ট: হাইড্রো-ইনফরম্যাটিকস (জল-তথ্যপ্রযুক্তি) নিয়ে হাইড্রোকো প্লাসের সাথে কাজ শুরু করছে বড়তাকিয়া কনস্ট্রাকশন। জল তথ্যপ্রযুক্তি নিয়ে এ ধরনের গবেষণা ও উন্নয়নধর্মী কাজ এটাই প্রথম। এই যৌথ উদ্যেগে পানির পরিমাপ নিশ্চিত করবে স্বয়ংক্রিয় প্রযুক্তির মাধ্যমে। এই প্রযুক্তি দ্বারা পানির গুণগত মান ও গতিবেগ নির্ধারণে ৩০ সেকেন্ড সময় লাগবে বলে জানান উদ্যোক্তারা।

বুধবার (২০ জানুয়ারি) হোটেল ল্যা মেরেডিয়ানে এ দুই প্রতিষ্ঠানের চুক্তিস্বাক্ষর অনুষ্ঠান আয়োজিত হয়।

বড়তাকিয়া কনস্ট্রাকশনের ব্যবস্থাপনা পরিচালক নিয়াজ মোর্শেদ এলিট ও হাইড্রোকো প্লাসের প্রতিষ্ঠাতা রাজীন এ চুক্তি স্বাক্ষর করেন। এতে উপস্থিত ছিলেন বড়তাকিয়া কনস্ট্রাকশনের পরিচালক তাসমিনা আহমেদ শ্রাবণী, প্রাক্তন গুলশান ক্লাবের সভাপতি ও রবিনটেক্স গ্রুপরে ব্যবস্থাপনা পরিচালক আবু খায়ের সাখাওয়াত, মুন’স বুটিকের ব্যবস্থাপনা পরিচালক নাসরিন জাহানসহ বড়তাকিয়া কনস্ট্রাকশন ও হাইড্রোকো প্লাসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বড়তাকিয়া কনস্ট্রাকশনের ব্যবস্থাপনা পরিচালক নিয়াজ মোর্শেদ এলিট বলেন, ‘এই চুক্তির মাধ্যমে আমরা শুধু ব্যবসায়িক অগ্রগতির কথা ভাবিনি। আমরা প্রযুক্তির মাধ্যমে ভবিষ্যৎ প্রজন্মের জন্য বিশুদ্ধ পানির ব্যবস্থা করছি। এই প্রযুক্তি দিয়ে আমরা বিশুদ্ধ পানি সরবরাহ করতে সক্ষম হবো। তাই এই চুক্তি শুধুমাত্র ব্যবসায়িক উদ্দেশ্যে নয়। দেশ ও দশের কথা ভেবেই আমরা এই প্রযুক্তি নিয়ে কাজ করার আগ্রহ প্রকাশ করেছি।’

হাইড্রোকো প্লাসের প্রতিষ্ঠাতা রাজীন এ প্রযুক্তির উদ্যোক্তা হিসেবে জানান, তাদের লক্ষ্য হল পানির কার্যকারিতা রিয়েল-টাইম সিদ্ধান্ত সমর্থিত আর্কিটেকচার তৈরির প্রয়াসে উন্নত ব্যয়বহুল হাইড্রো-মেট্রিক তথ্য সিস্টেমকে সংহত করা। এ প্রযুক্তিতে স্বয়ক্রিয়ভাবে পানির যে কোনো জীবাণু চিহ্নিত করা যাবে ৩০ সেকেন্ড সময়ে। তাই বিশুদ্ধ পানি নিশ্চিতে এ প্রযুক্তি কার্যকর হবে। পাশাপাশি এ প্রযুক্তির মাধ্যমে পানির গতিবেগ ও গুণগত মান নির্ধারণ করা যাবে।

তিনি গ্লাসগো বিশ্ববিদ্যালয় থেকে গণিত বিজ্ঞানে স্নাতক করে বর্তমানে এসডিজির জন্য বিশ্বের সতেরোজন সম্মানিত নির্বাচিত জাতিসংঘের তরুণ নেতা। এবং তিনি একমাত্র বাংলাদেশী হিসেবে আমেরিকান অ্যাসোসিয়েশন অব মেকানিকাল ইঞ্জিনিয়ার্স (এএসএমই) এবং ইঞ্জিনিয়ারিং ফর চেঞ্জ ইনস্টিটিউট কর্তৃক প্রদত্ত সম্মানজনক রাইজিং স্টার অ্যাওয়ার্ড প্রাপ্ত।

আজসারাবেলা/সংবাদ/রই/অর্থনীতি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here