আরও ১৫ মৃত্যু, শনাক্ত ৬১৯

0
37

সারাবেলা রিপোর্ট: গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ১৫ জন মারা গেছেন। এ নিয়ে এখন পর্যন্ত সরকারি হিসাবে করোনায় মারা গেলেন সাত হাজার ৯৮১ জন। গত ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছেন ৬১৯ জন, এখন পর্যন্ত শনাক্ত হয়েছেন পাঁচ লাখ ৩০ হাজার ৮৯০ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৪৮৭ জন, এখন পর্যন্ত সুস্থ হয়েছেন চার লাখ ৭৫ হাজার ৫৬১ জন।

শুক্রবার (২২ জানুয়ারি) করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর এ তথ্য জানায়।

অধিদফতর জানায়, গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার চার দশমিক ১৭ শতাংশ, এখন পর্যন্ত শনাক্তের হার ১৫ দশমিক শূন্য চার শতাংশ। ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৯ দশমিক ৫৮ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যু হার এক দশমিক ৫০ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ১৪ হাজার ৯২৪টি, নমুনা পরীক্ষা করা হয়েছে ১৪ হাজার ৮৪৬টি। এখন পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ৩৫ লাখ ৩০ হাজার ২৭৪টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা করা হয়েছে ২৭ লাখ ৬৯ হাজার ৮৭টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা করা হয়েছে সাত লাখ ৬১ হাজার ১৮৭টি।

অধিদফতর জানায়, দেশে বর্তমানে মোট ২০০টি পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা করা হচ্ছে। এর মধ্যে আরটি-পিসিআরের মাধ্যমে পরীক্ষা করা হচ্ছে ১১৬টি পরীক্ষাগারে, জিন-এক্সপার্ট মেশিনের মাধ্যমে পরীক্ষা করা হচ্ছে ২৮টি পরীক্ষাগারে এবং র‌্যাপিড অ্যান্টিজেনের মাধ্যমে পরীক্ষা করা হচ্ছে ৫৬টি পরীক্ষাগারে।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ১৫ জনের মধ্যে পুরুষ ১০ জন, আর নারী পাঁচ জন। এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে পুরুষ মারা গেছেন ছয় হাজার ৪৭ জন এবং নারী মারা গেছেন এক হাজার ৯৩৪ জন। শতকরা হিসাবে পুরুষ ৭৫ দশমিক ৭৭ শতাংশ এবং নারী ২৪ দশমিক ২৩ শতাংশ।

বয়স বিবেচনায় তাদের মধ্যে ষাটোর্ধ্ব আছেন ছয় জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে তিন জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে তিন জন এবং ৩১ থেকে ৪০ বছরের মধ্যে আছেন তিন জন।

আবার বিভাগভিত্তিক বিশ্লেষণে অধিদফতর জানায়, তাদের মধ্যে ঢাকা বিভাগের আছেন আট জন, চট্টগ্রাম বিভাগের চার জন এবং রাজশাহী, রংপুর ও ময়মনসিংহ বিভাগের আছেন একজন করে। তারা সবাই হাসাতালে মারা গেছেন।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া ৪৮৭ জনের মধ্যে ঢাকা বিভাগের আছেন ২৫৮ জন, চট্টগ্রাম বিভাগের ৩৬ জন, রংপুর বিভাগের ১৩ জন, খুলনা বিভাগের ১৭ জন, বরিশাল বিভাগের ১১ জন, রাজশাহী বিভাগের ৫১ জন, সিলেট বিভাগের ৫৭ জন এবং ময়মনসিংহ বিভাগের আছেন ৪৪ জন।

গত ২৪ ঘণ্টায় নতুন করে কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন ৫৪৮ জন, ছাড়া পেয়েছেন ৬৩২ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন ছয় লাখ ১৫ হাজার ১১১ জন, ছাড়া পেয়েছেন পাঁচ লাখ ৭৯ হাজার ৩৩ জন। বর্তমানে কোয়ারেন্টিনে আছেন ৩৬ হাজার ৭৮ জন।

একইসময়ে নতুন করে আইসোলেশনে যুক্ত হয়েছেন ৬৪ জন, ছাড়া পেয়েছেন ১২৮ জন। এখন পর্যন্ত আইসোলেশনে যুক্ত হয়েছেন ৯৮ হাজার ৫০১ জন, ছাড়া পেয়েছেন ৮৭ হাজার ৭১৮ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১০ হাজার ৭৮৩ জন।

আজসারাবেলা/সংবাদ/রই/জাতীয়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here