দেশে নয় মাসে ৯৭৫ ধর্ষণ

0
133

সারাবেলা ডেস্ক : দেশে জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত ধর্ষণের শিকার হয়েছেন ৯৭৫ নারী। এতে প্রতি মাসে প্রায় ১০৮ জন নারী ও শিশু ধর্ষণের শিকার হয়েছেন। জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশিত খবর বিশ্লেষণ করে এ তথ্য তুলে ধরেছে ‘আমরাই পারি জোট’ নামে একটি সংগঠন।

মঙ্গলবার (২৪ নভেম্বর) জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে জোটের নির্বাহী সমন্বয়ক জিনাত আরা হক এই প্রতিবেদন তুলে ধরেন।

তিনি বলেন, ৯ মাসে ৯৭৫ জন নারী ধর্ষণের শিকার হয়েছেন, ধর্ষণ চেষ্টার শিকার হয়েছেন ২০০ জন নারী এবং যৌন হয়রানির শিকার হয়েছেন ১৬১ জন নারী। ধর্ষণের পর হত্যা করা হয়েছে ৪১ জন নারীকে এবং ধর্ষণের পর আত্মহত্যা করেছেন ১০ জন। এছাড়া যৌন হয়রানির কারণে আত্মহত্যা করেছেন ১২ জন নারী। আর যৌন হয়রানির প্রতিবাদ করায় খুন হয়েছেন ৩ জন নারী ও ৯ জন পুরুষ।

জিনাত আরা হক আরো জানান, গত ৯ মাসে শিশু নির্যাতন ও হত্যার এই পরিসংখ্যান অত্যন্ত উদ্বেগজনক।

এসময় নারী ও শিশু নির্যাতন দমনের জন্য নয় দফা দাবি জানিয়েছে। দাবি আদায়ে তারা আগামীকাল ৪০ জেলায় একযোগে মানববন্ধন কর্মসূচি পালন করবে এবং মানববন্ধন শেষে স্থানীয় প্রশাসনের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেবে।

তাদের নয় দফা দাবির মধ্যে রয়েছে- নারী ও শিশু নির্যাতনের মামলা ১৮০ দিনের মধ্যে নিষ্পত্তি করা, বিচার চলাকালে নির্যাতনের শিকার নারী ও শিশু এবং তাদের পরিবারের নিরাপত্তা, চিকিৎসা ও ক্ষতিপূরণ, ধর্ষণ, যৌন সহিংসতা, নারী ও শিশু নির্যাতনের বিরুদ্ধে শূন্য সহিষ্ণুতা নীতি গ্রহণ ইত্যাদি।

সংবাদ সম্মেলনে অনলাইনে যুক্ত হয়ে বক্তব্য দেন মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম, ডাকসুর সাবেক ভিপি মাহফুজা খানম প্রমুখ।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here