টাইপ-২ ডায়াবেটিস ৭০ ভাগ প্রতিরোধযোগ্য

0
369

সারাবেলা ডেস্ক : বাংলাদেশ ডায়াবেটিক সমিতির সভাপতি অধ্যাপক এ. কে. আজাদ বলেছেন, টাইপ-২ ডায়াবেটিসের প্রায় ৭০ ভাগ প্রতিরোধযোগ্য।

১৪ নভেম্বর শনিবার, বিশ্ব ডায়াবেটিস দিবস। এ উপলক্ষে রাজধানীর বারডেম জেনারেল হাসপাতালে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয় আজ শুক্রবার। এখানে উপরোক্ত অভিমত দেন দেশের প্রবীণ এই চিকিৎসাবিজ্ঞানী।

সবাই জানেন যে, ডায়াবেটিস একেবারে নিরাময়যোগ্য নয়। তবে এটাও জানা যে, ডায়াবেটিস প্রতিরোধ করা যায়। চিকিৎসকদের কথা, ডায়াবেটিস প্রতিরোধ করতে হলে রোগী ও তার পরিবারের মধ্যে সচেতনতা বাড়াতে হবে এবং সুশৃঙ্খল জীবন যাপন করতে হবে।

চিকিৎসাবিজ্ঞানী এ. কে. আজাদ বলেন, ডায়াবেটিস রোগ যদি হয়ে যায় তা সারা জীবনের রোগ। নিয়ন্ত্রণে রাখলে সুস্থ স্বাভাবিক জীবনযাপন সম্ভব। ডায়াবেটিস নিয়ন্ত্রণে না থাকলে আর করোনা হলে তা আরও মারাত্মক হবে।

ডায়াবেটিস দিবসে এবারের প্রতিপাদ্য ‘ডায়বেটিস সেবায় পার্থক্য আনতে পারেন নার্সরাই’।
এ বিষয়ে এ. কে. আজাদ বলেন, নার্সরা সঠিক প্রশিক্ষণ পেলে রোগীকে ডায়াবেটিস সম্পর্কে ভালো ধারণা দিতে পারবেন।

ডায়াবেটিস সমিতির মহাসচিব মোহাম্মদ সাইফ উদ্দিন বলেন, ডায়াবেটিস হওয়ার আগেই প্রতিরোধ করতে হবে। আর হওয়ার পরে নিয়ন্ত্রণ করতে হবে।

দন্ত বিশেষজ্ঞ অরূপ রতন চৌধুরী বলেন, তরুণ যারা ধূমপায়ী আছেন, তাদের পরবর্তী সময়ে ৩০ থেকে ৪০ শতাংশ ডায়াবেটিস হওয়ার ঝুঁকি থাকে।

সর্বশেষ তথ্য, বিশ্বে ডায়াবেটিসে আক্রান্ত রোগীর সংখ্যা প্রায় ৪৬ কোটি। বাংলাদেশে এ সংখ্যা ৮৪ লাখ এবং অর্ধেকের বেশি নারী । আরও জানানো হয়, ডায়াবেটিস আছে এমন অর্ধেকের বেশি মানুষ জানে না যে তাদের ডায়াবেটিস আছে।

বাংলাদেশে প্রতি ১০০ জনের ১০ জন নারীই গর্ভকালীন ডায়াবেটিসে আক্রান্ত হন। দেশে আক্রান্ত রোগীদের প্রায় ৬০ শতাংশকে সেবার আওতায় আনা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here