মানুষ হয়ে জন্মালেও মানুষ, মানুষ হয় না

0
169

শেখ আদনান ফাহাদ:
আমি আপনি চাইলেই সমাজ বদলে যাবে না। মানুষ হয়ে জন্মালেও মানুষ, মানুষ হয় না। তাঁকে নির্মাণ করতে হয়। একজন মানুষ বড় হয়ে কি ধর্ষক হবে নাকি সুস্থ মানুষ হবে এটা নির্ভর করে তার শিক্ষা ও অভিজ্ঞতার উপর। শিক্ষাব্যবস্থায় এত গলদ রেখে ধর্ষণমুক্ত সমাজ নির্মাণ সম্ভব নয়।

শিক্ষা মানে এ বি সি ডি; অ আ ক খ কিংবা আলিব বা তা সা নয়। শিক্ষা মানে ‘মানুষ’ কী তার এহসাস, শিক্ষা মানে চরিত্র, শিক্ষা মানে সমাজে বদনাম হয়ে সম্মান হারানোর ভয়, শিক্ষা মানে শক্ত মানসিকতা, শিক্ষা মানে নর হয়ে নারীকে সম্মান করা, নারী হয়ে নরকে সম্মান করা। শিক্ষা মানে মন ও শরীরের উপর নিয়ন্ত্রণ।

এখন বলুন, আমাদের সমাজ কি এমন? আমাদের ভালো ফিল্ম ইন্ডাস্ট্রি নাই; আমরা হিন্দি আইটেম সং নকল করি; শিশু কিশোর বিকৃত যৌন অনুভূতি নিয়ে বড় হয়ে যাচ্ছে। সিনেমায় ভিলেন যা করে কিশোর গ্যাং বাস্তবে করে দেখাতে চায়। সমাজের রাজনীতি যারা করেন, জনপ্রতিনিধি যারা এমনকি প্রশাসক হিসেবে সমাজে যারা আকাশসম সম্মান আদায় করে নেন এরা কেউই উপরের বিষয়গুলো নিয়ে ভাবেন না।

ভাবলে দেশের প্রতিটি উপজেলায় আধুনিক মানসম্মত সিনেমা হল থাকত। পাশাপাশি নেই আমাদের যথাযথ ধর্ম শিক্ষা। আমার ধর্ম ইসলাম আমাকে ছোটবেলা থেকে শিখিয়েছে নারীকে বাড়তি সম্মান দিতে।

আমি ভালো নারী, মন্দ নারী সবাইকেই সালাম দিয়ে কথা শুরু করি। সতর্ক থাকতে হয়। আমি নারীকে সম্মান করি। পরিচিত নারীরাও আমাকে সম্মান করে। আমার পরিবার, আমার গ্রাম সরাইলের কালীকচ্ছ, আমার দাদা ও নানা বাড়ি নোয়াগাঁও এর মানুষদের কাছে আমি শিখেছি নারীকে সম্মান করতে।

নারীর পোশাককে আমি কখনো দায়ী করি না। কোনো ইস্যুই মনে করি না। কী পোশাক পরবে এটা তো নারীর ব্যাপার। আমি পুরুষ হিসেবে নিজেকে কীভাবে নিয়ন্ত্রণ করলাম সেটিই বড় বিষয়। তাহলে কি আমি ফেরেশতা? না। না আমি খুব সাধারণ মানুষ। মানুষ মাত্রই নানামুখী চিন্তা করে। প্রচলিত অর্থে পাপ চিন্তা সব মানুষের মধ্যেই আসবে। কিন্তু মন ও শরীরকে নিয়ন্ত্রণ করতে পারার সক্ষমতা আছে বলেই আমরা মানুষ।

একজন সুস্থ পুরুষ নির্মাণ কী বর্তমান পরিস্থিতিতে সম্ভব? ঐ যে বললাম, পরিবার। পরিবার ও সমাজ মিলে ব্যক্তিকে তৈরি করে। সেখানে স্কুল, শিক্ষক, মাঠ, সংগীত, সিনেমা, ধর্ম সব মিলেই মানুষ তৈরি হয়। সমাজ ঠিক না থাকলে পরিবারও দূষিত হবে।

লেখক: এসিসটেন্ট প্রফেসর, জার্নালিজম এণ্ড মিডিয়া স্টাডিস বিভাগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

আজ সারাবেলা/সংবাদ/সিআ/কলাম

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here