রেমিট্যান্স ২০ বিলিয়ন ডলারে উন্নীত হবে: অর্থমন্ত্রী

সারাবেলা রিপোর্ট: চলতি অর্থবছরে রেমিট্যান্স ২০ বিলিয়ন ডলারে উন্নীত হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

সোমবার (৭ অক্টোবর) বিকেলে রাজধানী আইডিইবিতে বাংলাদেশ ব্যাংক রেমিট্যান্স অ্যাওয়ার্ড-২০১৮ প্রদান অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, আমরা বছরে মাত্র ১৫ থেকে ১৬ বিলিয়ন ডলার রেমিট্যান্স অর্জন করি। রেমিট্যান্স বাড়ানোর বিষয়ে আমাদের আরও নজর দিতে হবে। তবে, বর্তমানে যে হারে প্রবৃদ্ধি হচ্ছে তাতে করে এবছর রেমিট্যান্স ২০ বিলিয়ন ডলারে উন্নীত হবে বলে আশা করছি।

তিনি বলেন, রেমিট্যান্স বাড়াতে সরকার সব ধরণের উদ্যোগ নিয়েছে। প্রবাসী আয়ে আমরা ২ শতাংশ হারে প্রণোদনা ঘোষণা করেছি। বিদেশ থেকে সহজে অর্থ পাঠাতে সব ধরণের ব্যবস্থা নেয়া হয়েছে। প্রক্রিয়া আরও সহজ করতে সব ধরণের উদ্যোগ নেয়া হবে। আমি সেই কথা দিচ্ছি।

পার্শ্ববর্তী দেশ ভারত ও শ্রীলঙ্কার রেমিট্যান্সের সঙ্গে বাংলাদেশের তুলনা করেন অর্থমন্ত্রী। বলেন, বিশ্বে ভারত সবচেয়ে বেশি রেমিট্যান্স অর্জন করে, যার পরিমাণ প্রায় ৮০ বিলিয়ন ডলার। এরপরে দ্বিতীয় অবস্থানে শ্রীলঙ্কা, দেশটি বছরে ৬৭ বিলিয়ন ডলার রেমিট্যান্স অর্জন করে। রেমিট্যান্স বাড়াতে প্রশিক্ষণ ও দক্ষতা অর্জন করে কর্মীদের বিদেশ যাওয়ার আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো আসাদুল ইসলাম, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম রেজা এবং বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামাল।

উল্লেখ্য, দেশের ব্যাংকিং চ্যানেলে বৈদেশিক মুদ্রা পাঠাতে প্রবাসীদের অনুপ্রাণিত ও সম্মানিত করতে ২০১৪ সাল থেকে রেমিট্যান্স আওয়ার্ড দিয়ে আসছে বাংলাদেশ ব্যাংক। ৬ষ্ঠ বারেরর মতো এবার আওয়্যার্ড দেয়া হয়। পাঁচ ক্যাটাগরিতে এবার ৩৬ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে পুরষ্কৃত করা হয়েছে।

আজ সারাবেলা/সংবাদ/সিআ/অর্থনীতি

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.