ভারতে কোন প্রাকৃতিক গ্যাস রফতানি করবে না বাংলাদেশ

মোহাম্মদ এ আরাফাত:
বাংলাদেশ ভারতে কোন প্রাকৃতিক গ্যাস রফতানি করবে না। বিবিসি একটা নিউজ করেছিল যে ‘ভারতকে প্রাকৃতিক গ্যাস দিচ্ছে বাংলাদেশ’। এই খবরটা একটা গুজব। এই গুজবটা ভালোভাবে ছড়ানোর পর বিবিসি দুঃখ প্রকাশ করে বলে অনাকাঙ্ক্ষিত ভুলের জন্য তারা দুঃখিত।

সত্যটা হলো, বাংলাদেশ ভারতের কাছে লিকুইড গ্যাস রপ্তানি করবে।

বাংলাদেশের যা প্রাকৃতিক গ্যাস আছে তা আমাদের নিজের জন্যই অপ্রতুল। যে কারনে আমরা বিদেশ থেকে এলএনজি বা লিকুইড গ্যাস আমদানি করবো। তবে এলএনজি বা লিকুইড গ্যাস মন চাইলেই আমদানি করা সম্ভব নয়। কারন, এলএনজি বা লিকুইড গ্যাস আমদানি করে দেশে আনতে সমুদ্রের পাড়ে এবং ভুমিতে কিছু বিশেষ ধরনের অবকাঠামো তৈরী করতে হয়।

বাংলাদেশ এতোদিন ধরে এই অবকাঠামো তৈরী করেছে। এখন বাংলাদেশ নিজের প্রয়োজন মিটাতে এবং অর্থনৈতিক উন্নয়নকে এগিয়ে নিতে এলএনজি বা লিকুইড গ্যাস আমদানি করতে পারবে।

ভারতের সাথে যে সমঝোতা স্মারক সাক্ষর হয়েছে তা হলো আমরা ভরতের উত্তর-পূর্বাঞ্চলের প্রদেশ গুলোতে এলএনজি বা লিকুইড গ্যাস এলপিজি আকারে রফতানি করতে পারবো। এতে করে বাংলাদেশের লাভ হবে।

যেহেতু আমাদের এলএনজি বা লিকুইড গ্যাস আমদানি করার জন্য যে অবকাঠামো দরকার তা এখন প্রস্তুত হয়ে গেছে, তাই এখন আমরা নিজেদের চাহিদা মিটিয়ে কিছু এলএনজি বা লিকুইড গ্যাস বিদেশ থেকে আমদানি করে ভারতে রফতানি করে অর্থনৈতিক ভাবে লাভবান হতে পারবো।

চলুন আমরা মিথ্যা ছড়ানো থেকে বিরত থাকি।

লেখক: বিশ্ববিদ্যালয় অধ্যাপক ও রাজনৈতিক বিশ্লেষক

আজসারাবেলা/সংবাদ/রই/কলাম

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.