বাংলাদেশি হাজির ৭৬ শতাংশই ব্যবসায়ী-গৃহিণী

সারাবেলা ডেস্কঃ বাংলাদেশ থেকে চলতি বছর সর্বমোট এক লাখ ২৭ হাজার ১৫২ জন (ব্যবস্থাপনা সদস্যসহ) পবিত্র হজ পালন করেছেন। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও সৌদিয়া এয়ারলাইন্সের মোট ৩৬৫ ফ্লাইট যোগে তারা সৌদি যান। গত ১০ আগস্ট পবিত্র হজ পালিত হয়।

বিশ্বের ধর্মপ্রাণ মুসল্লিদের মধ্যে বিভিন্ন শ্রেণি ও পেশার মানুষ জীবনে অন্তত একবার পবিত্র হজ পালনের স্বপ্ন দেখেন। বাংলাদেশ থেকে যারা এবার হজ করলেন তাদের মধ্যে কোন পেশার মানুষ বেশি তা খুঁজতে গিয়ে ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, মোট এক লাখ ২৭ হাজার ১৫২ হাজির মধ্যে সর্বোচ্চ ৪০ শতাংশ ব্যবসায়ী, ৩৪ শতাংশ গৃহিণী, ৯ শতাংশ চাকরিজীবী, ৬ শতাংশ কৃষক এবং অন্য পেশার ১১ শতাংশ মানুষ হজ পালন করেছেন।

গত ১৭ আগস্ট থেকে ফিরতি হজ ফ্লাইট শুরু হয়। ইতিমধ্যেই হজ পালন শেষে দেশে ফিরেছেন ৬৮ শতাংশ হাজি (৮৬ হাজার ৪৩৮ জন)। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালিত ১১৭ ও সৌদি এয়ারলাইন্স পরিচালিত ১২৬ সহ মোট ২৪৩টি ফ্লাইটে তারা দেশে ফিরেন।

বর্তমানে সৌদিতে অবস্থানরত হাজিদের মধ্যে ২৯ শতাংশ মদিনায় ও বাকিরা মদিনায় অবস্থান করে দেশে ফেরার অপেক্ষা রয়েছেন। ১৫ সেপ্টেম্বর ফিরতি হজ ফ্লাইট শেষ হবে।

চলতি বছর বাংলাদেশি হাজিদের মধ্যে সৌদি আরবে ইন্তেকাল করেছেন ১১২ জন। তাদের মধ্যে পুরুষ ৯৫ ও ১৭ মহিলা। মারা যাওয়াদের মধ্যে মক্কায় ১০০, মদিনায় ১১ ও জেদ্দায় একজন রয়েছেন।ৎ

আজ সারাবেলা/সংবাদ/সাআ/প্রবাস

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.