টিকিট বিক্রিতে ছোট ট্রাভেল এজেন্সি গুলোর জটিলতা শেষ

সারাবেলা রিপোর্ট: ৩০ লাখ টাকার ব্যাংক গ্যারান্টি ছাড়াই এয়ারলাইনসের টিকিট বিক্রির সুযোগ পাবে বাংলাদেশের ট্রাভেল এজেন্সিগুলো। ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন (আয়াটা) ও অ্যাসোসিয়েশন অব ট্রাভেল এজেন্টস অব বাংলাদেশ (আটাব)-এর মধ্যে দ্বিপাক্ষিক আলোচনায় এ সিদ্ধান্ত অনুমোদন হয়, যা আগামী ১ নভেম্বর থেকে কার্যকর হবে।

৩০ লাখ টাকার ব্যাংক গ্যারান্টি দিতে না পারার কারণে এতদিন অনেক ছোট এজেন্সি বড় এজেন্সির ওপর নির্ভরশীল ছিল। টিকিট বিক্রিতে তৈরি হতো সিন্ডিকেট। নতুন এই সিদ্ধান্তের ফলে টিকিট বিক্রিতে সিন্ডিকেন্ট বন্ধের পাশাপাশি ছোট পরিসরের ট্রাভেল এজেন্সিরও ব্যবসার সুযোগ সৃষ্টি হবে বলে মনে করছেন এ খাতের সংশ্লিষ্টরা।

জানা গেছে, বিদেশি এয়ারলাইনসগুলোর টিকিট বিক্রি করতে হলে এতদিন আয়াটার সদস্য হতে হতো। একই সঙ্গে ট্রাভেল এজেন্সিকে ৩০ লাখ টাকার ব্যাংক গ্যারান্টি দিতে হতো। ব্যাংক গ্যারান্টি দিয়ে আয়াটা’র ছাড়পত্র নেওয়ার পরই কেবল বিদেশি এয়ারলাইনসগুলোর টিকিট বিক্রির সুযোগ মিলতো। ফলে বড় অংকের টাকা ব্যাংক গ্যারান্টি না দেওয়ার কারণে অনেক ছোট প্রতিষ্ঠান অন্য এজেন্সির মাধ্যমে টিকিট সংগ্রহ করে গ্রাহকদের কাছে বিক্রি করতো। এসব এজেন্সি কখনও কখনও সিন্ডিকেট করে টিকিটের দাম বাড়িয়ে দিতো।

আটাব সূত্রে জানা গেছে, বাংলাদেশে ট্রাভেল এজেন্সি মালিকদের সংগঠন আটাব দীর্ঘদিন ধরে সংগঠনের সদস্যদের ব্যাংক গ্যারান্টি ছাড়া টিকিট বিক্রির সুবিধা চালুর চেষ্টা করে আসছিল। আয়াটার সঙ্গে আটাবের বৈঠকও হয়েছে একাধিকবার। ব্যাংক গ্যারান্টি বাতিলের প্রসঙ্গে সর্বশেষ ১১ সেপ্টেম্বর আটাব ও আয়াটার’র মধ্যে দ্বিপাক্ষিক আলোচনা হয়। এ দুটি সংগঠনের মধ্যে বৈঠকে সিদ্ধান্ত হয়—আয়াটার সদস্য হতে ৩০ লাখ টাকা ব্যাংক গ্যারান্টি দিতে হবে না। আগামী ১ নভেম্বর থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে। শুধু এজেন্সিগুলো যত টাকার টিকিট বিক্রি করবে, তত টাকার ব্যাংক গ্যারান্টি দেবে।

এ প্রসঙ্গে আটাবের মহাসচিব আবদুস সালাম আরেফ বলেন, ‘আমরা দীর্ঘদিন ধরে এ বিষয়ে তৎপরতা চালিয়ে আসছি। এ সিদ্ধান্তের ফলে এজেন্সিগুলোর ব্যাংক গ্যারান্টি দেওয়ার বাড়তি চাপ কমে যাচ্ছে। ছোট উদ্যোক্তারাও টিকিট এজেন্সির ব্যবসায় যুক্ত হতে পারবেন। ১১ সেপ্টেম্বর আটাব ও আয়াটার দ্বিপাক্ষিক আলোচনায় এ সিদ্ধান্ত হয়েছে।

জানা গেছে, এ সিদ্ধান্তের ফলে যে কেউ ট্রেড লাইসেন্স নেওয়ার পর মন্ত্রণালয় থেকে ট্রাভেল এজেন্সির লাইসেন্স নিতে পারবেন। এরপর আটাবের সদস্য পদ নিয়ে টিকিট বিক্রির জন্য আয়াটা সদস্য হওয়ার আবেদন করতে পারবেন। ব্যাংক গ্যারান্টি ছাড়াই আয়াটার সদস্য হওয়ার অনুমোদন পাবে ট্রাভেল এজেন্সিগুলো। পরবর্তী সময়ে যে এয়ারলাইনসের যত টাকার টিকিট বিক্রি করতে চাইবেন, তারা ঠিক তত টাকার ব্যাংক গ্যারান্টি দিয়ে টিকিট বিক্রি করতে পারবেন।

এ প্রসঙ্গে ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (টোয়াব) পরিচালক তৌফিক রহমান বলেন, ‘এ সুবিধা চালু হলে ছোট এজেন্সির জন্য এয়ারলাইনসের টিকিট সরাসরি বিক্রির সুযোগ উন্মোচিত হবে। ট্যুর অপারেটরদের টিকিট পাওয়ার জন্য যে জটিলতা ছিল, তা কমে আসবে। ট্যুর অপারেটরদের জন্য টিকিট বিক্রির প্রক্রিয়া সহজ হলে দেশে পর্যটন খাতে সুফল আসবে। সবচেয়ে বেশি সুবিধা হবে অল্প পুঁজির ছোট ট্রাভেল এজেন্সিগুলোর। কারণ, এতে করে তাদের ব্যবসার সুযোগ তৈরি হবে।

আজ সারাবেলা/সংবাদ/সিআ/ভ্রমণ

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.