স্কুলের নাম ভালোবাসা

তুষার আবদুল্লাহ

শিশু কিশোরদের কোথাও একত্র করে কিছু সময়ের জন্য আটকে রাখার উদ্দেশ্য থেকেই স্কুল ধারনাটির উদ্ভব। গ্রীক স্কুল শব্দের মানে অবসর। যত্রতত্র ঘুরাফেরা না করে কিছু সময়ের জন্য তাদের কোথাও আটকে রাখা। সমাজের নিয়ম কানুন শেখানো। মহামতিরা এই স্কুল ধারনাটিকে কারাগারের সঙ্গে তুলনা করেছেন। স্কুলে শিশুদের নিয়ম নীতি দিয়ে এক প্রকার শোষনই করা হয়। সমাজ, রাষ্ট্রের স্কুল কাঠামো সেই বাস্তবতারই স্বাক্ষ্য দেয়। স্কুল থেকেই শিশুদের মনে শ্রেনী বৈষম্য ও অসাম্যের বীজ বপন করে দেয়া হয়। বাজারের পণ্য করে তোলার প্রক্রিয়াও শুরু প্রি-স্কুল সময়কাল থেকেই।

হুট করে এসে কাঠামোর প্রাচীর ভাঙ্গা সম্ভব নয়। একটি নির্দিষ্ট সময় ঘেরাটোপেই শিশুদের রাখা হবে। তবে তাদের শেখানোর কোন দায়িত্ব নেয়া হবেনা। ওদের জন্য একটি পরিবেশ তৈরি করে রাখা থাকবে, সেখানে পরিবারের বাইরে এসে সত্যি ওরা কিছু সময় অবসরেই কাটাবে। এখানে সকল শিশুর অবাধ প্রবেশের সুযোগ থাকছে। বিশেষ শিশু বলে কারো জন্য স্কুলের কপাট বন্ধ হচ্ছেনা। শিশুদের দেখভাল শিশুরাই করবে। বড়রা খেয়াল রাখবেন ওদের নিরাপত্তার দিকটুকু শুধু। এমন এক ভালবাসার স্কুল খুলতে চান আমার বন্ধুরা । যৌথ এই উদ্যোগে যুক্ত হতে। পারেন আপনিও। এটি হবে একটি সমবায়ী উদ্যোগ। সত্যি আমাদের একটি ভালোবাসার স্কুলের বড্ড প্রয়োজন।

আমাদের বিদ্যায়তনে আনন্দ পাঠ নেই। বিদ্যায়তনের বাইরে যে বিশাল পাঠশালা, সন্তানদের আমরা সেই স্কুলের শিক্ষার্থী হতে দেইনা। উঠোন, ছাদ, জানালা, ঘুলঘুলি বন্ধ করে দিয়ে বলছি বসে টিভি দেখো, আটকে যাও অন্তর্জালে। বিস্কুট দৌঁড়ের খেলা থেকে আমরা সন্তানদের নিয়ে এসেছি সব পারো’র দৌঁড়ে। এই দৌঁড়ের ময়দান থেকে সরিয়ে আনতে চাই সন্তানদের। ওরা কি হবে ? এই মাইলফলক টাঙিয়ে দিতে চাইনা। জানতে চাইনা বড় হয়ে কে কি হবে ? ওরা দেখুক জানুক দেশকে। মুক্তিযাদ্ধাদের চেয়ে স্বাধীন বাংলাদেশে আর কোন বড় তারকা থাকতে পারেনা। কৃষকের সৃজনশীলতার মুগ্ধ হয়ে বড় হোক আমাদের সন্তানেরা। তাদের পরিচয় হোক পৃথিবীর মানচিত্রের সঙ্গে। ভালোবাসার স্কুলের শিক্ষার্থীরা নিজেরাই  বেছে নেবে দেশের জন্য , পৃথিবীর জন্য তার কি করা প্রয়োজন । আপাতত আমরা শুধু জানি ভালোবাসা নামের স্কুলটির প্রয়োজন। সময়ের প্রয়োজনেই।

লেখক: গণমাধ্যম ব্যক্তিত্ব

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.