সুচিন্তা’র জঙ্গিবাদবিরোধী সেমিনার
গুজব রটনাকারীরাও এক ধরণের জঙ্গি: তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান

অনুষ্ঠানে উপস্থিত আলোচকবৃন্দ।

রবিউল ইসলাম রবি: অনেক ধরণের গুজব ছড়ানো হচ্ছে। বলা হচ্ছে, মাননীয় প্রধানমন্ত্রী অসুস্থ হয়ে পড়েছেন। অথচ তিনি ইনশাল্লাহ্ পুরোপুরি সুস্থ। দেশ সম্পর্কে, দেশের প্রধান সম্পর্কে নানা ধরণের গুজব ছড়ানো হচ্ছে। এই গুজব রটনাকারীরাও এক ধরণের জঙ্গি। এরাই ’৭৫-এর ঘাতক, ২১শে আগস্টের হামলাকারী, স্বাধীনতাবিরোধী, মুক্তিযুদ্ধের বিরোধী অপশক্তি। এরাই জঙ্গিবাদের মদদদাতা। নিজেরাও জঙ্গি।

৬ আগস্ট সোমবার বনানী’র প্রাইমএশিয়া ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত সুচিন্তা’র ‘জাগো তারুণ্য, রুখো জঙ্গিবাদ’ শীর্ষক সেমিনারে তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান এ কথা বলেন।

অনুষ্ঠানে বক্তব্য রাখছেন তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান।

তিনি বলেন, জঙ্গিবাদের কোন অর্থ আমি বুঝি না। বুঝি মানুষ মারার চক্রান্ত ও ষড়যন্ত্র। এরা সাইকোপ্যাথ। ইসলাম শব্দের অর্থ হলো- শান্তি। এখানে কোন সুযোগ নেই কাউকে হত্যা করার। ধর্মের নামে যারা মানুষ হত্যা করে, তাদের একটাই পরিচয় তারা জঙ্গি, সন্ত্রাসী, হত্যাকারী।

তথ্য প্রতিমন্ত্রী আরও বলেন, বাঙ্গালি জীবনের সবচেয়ে বড় মতবাদ বঙ্গবন্ধুর চেতনা ও মুক্তিযুদ্ধের আদর্শ। যদি সংবিধানের চারটি মূলনীতিতে কেউ বিশ্বাস করে তার পক্ষে জঙ্গি হওয়া সম্ভব নয়। যদি বঙ্গবন্ধুর আদর্শে বিশ্বাস করে, তবে সে দেশপ্রেমিক হবে। কেউ তাকে দেশবিরোধী, আত্মঘাতী, জঙ্গি বানাতে পারবে না। তিনি সকলকে বঙ্গবন্ধুর চেতনা ও আদর্শে দেশপ্রেমে উদ্বুদ্ধ হতে আহবান জানান।

অনুষ্ঠানে বক্তব্য রাখছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনয় শিল্পী অরুণা বিশ্বাস।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনয় শিল্পী অরুণা বিশ্বাস। তরুণদের উদ্দেশ্যে এই অভিনেত্রী বলেন, বাবা মায়েরও দায়িত্ব রয়েছে সন্তান কী করছে, কার সঙ্গে মিশছে এসব দেখা। আমার ছেলের বয়স ২২ বছর। সে সব কিছুই আমার সঙ্গে শেয়ার করে। বাবা-মা-ই সন্তানের সবচেয়ে আপন এটা মনে রাখতে হবে। বাবা-মা’কেই সন্তানের সবচেয়ে ভালো বন্ধু হতে হবে। তাহলে সন্তানদের বিপথে যাবার কোন সুযোগ থাকে না।

এই গুনী অভিনেত্রী আরও বলেন, সন্তানের বেড়ে ওঠার সময়টা খুব গুরুত্বপূর্ণ। আমি ভারতেশ্বরী হোমস এ পড়াশোনা করেছি। সেখানে রোজা রেখেছি, , বড়দিনের অনুষ্ঠানে গিয়েছি, হামদ-নাথ পাঠ করেছি আর পূজোতো নিয়মিত করে আসছি। আমাদের মানুষ হওয়ার শিক্ষা দেয়া হয়েছে। আমি বিশ্বাস করি, আমরা সবাই মানুষ আর এটাই আমাদের বড় পরিচয়।

অনুষ্ঠানে উপস্থিত শিক্ষার্থীরা।

অনুষ্ঠানে নেত্রকোণার সংগঠন টিম নৌকা’র সমন্বয়ক এ কে এম আজহারুল ইসলাম অরুণ বলেন, আমি নেত্রকোণার শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে জঙ্গিবাদ, বাল্যবিবাহ এবং মাদকের বিরুদ্ধে শিক্ষার্থীদের অংশগ্রহণে সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করে আসছি। এ পর্যন্ত ৮৬টি শিক্ষা প্রতিষ্ঠানে এই কার্যক্রম পরিচালনা করেছি। বঙ্গবন্ধুর আদর্শে বিশ্বাস করলে জঙ্গিবাদের ভুল মতবাদ নির্মূল হবে। আমি মুসলিম, নিয়মিত নামাজ পড়ি ও কোরআন পাঠ করি। ইসলামের সঙ্গে জঙ্গিবাদের কোন সম্পর্ক নেই। রাজনৈতিক উদ্দেশ্য সাধনের জন্য ইসলামকে ভুলভাবে ব্যাখ্যা করে মিথ্যা বলে জঙ্গিরা।

অনুষ্ঠানে বক্তব্য রাখছেন প্রাইমএশিয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর আব্দুল হান্নান চৌধুরী পিএইচডি।

সবশেষে বক্তব্য রাখেন প্রাইমএশিয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর আব্দুল হান্নান চৌধুরী পিএইচডি। তিনি বলেন, শুধু সিজিপিএ ভালো হওয়া কোন অর্থ বহন করে না। জ্ঞান অর্জন করতে হবে। জানতে হবে। মানুষের মতো মানুষ হতে হবে। টেকনোলজি এসেছে সময়ের চাহিদায়। কিন্তু সেই টেকনোলজির ইতিবাচক ব্যবহার আমি কতটা করতে পারছি, নিজের প্রয়োজনে, মানুষের কল্যাণে সেটা বিবেচ্য বিষয়। বাংলাদেশ দর্শনে বিশ্বাস করলে জঙ্গিবাদের কোন সুযোগ নেই।

অনুষ্ঠানে সুচিন্তা’র গবেষণা সেলের পক্ষ থেকে আশরাফুল আলম শিক্ষার্থীদের প্রশ্ন উত্তরের মাধ্যমে ইসলাম ধর্মে জঙ্গিবাদ সমর্থন-অসমর্থন বিষয়ে মতবিনিময় করেন।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন আজ সারাবেলা’র সম্পাদক জব্বার হোসেন।

আজসারাবেলা/সংবাদ/রই/রাজধানী/ক্যাম্পাস

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.